মেক্সিকোয় মন্ত্রিপরিষদে রদবদল


প্রকাশিত: ০১:২০ পিএম, ২৮ আগস্ট ২০১৫

মেক্সিকোর মন্ত্রিপরিষদে ব্যাপক রদবদল করা হয়েছে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো নতুন সাত মন্ত্রীকে নিয়োগ দিয়েছেন। নতুন সাত মন্ত্রীর মধ্যে পররাষ্ট্রমন্ত্রীও রয়েছেন। তার মেয়াদের মাঝামাঝি সময়ে প্রশাসনে এই বড় ধরনের রদবদল করা হল।

পেনা নিতো বলেন, ‘আমি নতুন পরিস্থিতি ও একটি দেশ হিসেবে আমাদের দেশ যে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তা মোকাবিলায় এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।’

২০১৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট পেনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। মেক্সিকোর অ্যাটর্নি জেনারেল জেসাস মুরিলো কারাম ফেব্রুয়ারিতে পদত্যাগ করার পর এটাই দেশটির মন্ত্রিপরিষদে প্রথম বড় ধরনের রদবদলের ঘটনা।

মেক্সিকোয় ৪৩ কলেজ ছাত্র জবাইয়ের ঘটনার পর অ্যাটর্নি জেনারেল পদত্যাগ করেন।

পেনা নিতো জোস অ্যান্টোনিও মিয়াদেকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। তার স্থলে ক্লডিয়া রুয়িজ মাসিউকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন।

আরো একটি বড় ধরনের পরিবর্তন হয়েছে। অপহরণবিরোধী কমিশনার রেনাতো সালেসকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে হোমল্যান্ড সিকিউরিটির দায়িত্ব দেয়া হয়েছে। তিনি সেখানে মন্টি আলেজান্দ্রো রুবিদোর স্থলাভিষিক্ত হবেন।

জুলাইয়ে অপরাধ জগতের সম্রাট জকুইন ‘এল ছাপো’ গুজম্যান জেল ভেঙে পালানোয় ব্যর্থতার দায়ে তাকে তার দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে।

একে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।