আমাজন রক্ষায় পিঁপড়ার দল


প্রকাশিত: ০৩:৩৯ এএম, ২৫ আগস্ট ২০১৫

ক্ষুদ্র কিন্তু তুচ্ছ নয়। সেটাই প্রমাণ করলো পিঁপড়ার দল। আমাজন জঙ্গল বাঁচাতে তারাও জানালো প্রতিবাদ। জার্মানির কোলনের চিড়িয়াখানায় সবুজ পাতা কেটে তৈরি করা হয়েছে ক্ষুদে প্ল্যাকার্ড মুখে করে মিছিল করছে লাখ পাঁচেক পিঁপড়া -এমনি এক প্ল্যাকার্ড।

প্ল্যাকার্ডে দেখা যায়, কাঠের গুঁড়ির গায়ে পিল পিল করে হেঁটে বেড়াচ্ছে ওরা। চরম ব্যস্ততা। কিন্তু, এ তো চেনা ছবি। এভাবেই তো দিনরাত ছুটে বেড়ায় পিঁপড়ের দল। কিন্তু একটু ভালো করে খেয়াল করাতেই বোঝা যাবে অন্য পাঁচটা দিনের ছোটাছুটির সঙ্গে পার্থক্যটা। ওদের অনেকের মুখেই ঘুরছে প্ল্যাকার্ড। লেখা- `উঠে দাঁড়াও`। অর্থাৎ প্রতিবাদের ভাষা।

আমাজন জঙ্গলকে বাঁচাতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে জার্মানির কোলন চিড়িয়াখানা। ছোট ছোট পাতা কেটে এভাবেই তৈরি করেছেন প্ল্যাকার্ড। আর সেই প্ল্যাকার্ড দিয়ে দেওয়া হচ্ছে পিঁপড়েদের মুখে। ব্রাজিল সফরে জার্মানির চান্সেলর। তার মাধ্যমেই প্রকৃতি বাঁচানোর বার্তাটা পৌছে দিতে চাইল জার্মানি।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।