স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পাঠ আবশ্যকীয়


প্রকাশিত: ০২:০২ পিএম, ২৪ আগস্ট ২০১৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদ বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) এর সকল শাখার শিক্ষার্থীদের জন্য `স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস` শীর্ষক ১০০ নম্বরের একটি কোর্স অবশ্যক পাঠ্য করায় এখন ২০ লাখ শিক্ষার্থীর সকলকে এটি বাধ্যতামূলকভাবে পাঠ করতে হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সত্যিকার ইতিহাস জানতে সমর্থ হবে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে সিনেট হলে `স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস` বিষয়ে আগস্ট মাসে অনুষ্ঠিত দুই ব্যাচে ২১৭ জন কলেজ শিক্ষকের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, সারা বছর ধরে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা আয়োজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের গুরুত্বপূর্ণ অংশ। ভবিষ্যতে আঞ্চলিক কেন্দ্রসমূহেও অনুরূপ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এ সময় দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণকারী যেসব অতিথি প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন তাঁদের সবাইকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদ ।
                
আমিনুল ইসলাম/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।