চিড়িয়াখানায় যমজ বাচ্চার জন্ম দিয়েছে পাণ্ডা


প্রকাশিত: ১০:২৫ এএম, ২৪ আগস্ট ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানায় যমজ বাচ্চার জন্ম দিয়েছে একটি বৃহৎ পাণ্ডা। ওয়াশিংটন ডিসির স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানার পরিচর্যাকারীরা গত সপ্তাহেই একটি আলট্রাসাউন্ড পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়, মেই শিয়াং নামের ওই বৃহৎ পাণ্ডাটি গর্ভবতী।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, মা পাণ্ডা এবং তার দুই বাচ্চা বর্তমানে সুস্থ্ আছে।

বৃহৎ এ পাণ্ডাটি বিশ্বের সবচেয়ে বিপন্ন প্রাণীগুলোর একটি এবং বন্দি অবস্থায় তাদের প্রজনন করানো খুবই কঠিন। জাতীয় চিড়িয়াখানাসহ মার্কিন যুক্তরাষ্ট্রের মাত্র চারটি চিড়িয়াখানায় পাণ্ডা আছে। এ পাণ্ডাগুলো চীনের কাছ থেকে ধারে নেওয়া হয়েছে।
/

চিড়িয়াখানার সবচেয়ে বড় আকর্ষণ মেই শিয়াং এর আগেও দুটি বাচ্চার জন্ম দিয়েছিল। তার খাঁচার ভেতরে একটি ক্যামেরা লাগানো আছে এবং প্রথম বাচ্চাটি জন্ম দেওয়ার কিছুক্ষণের মধ্যেই অনলাইনে অতিরিক্ত দর্শকের চাপে ক্যামেরার সম্প্রচার বন্ধ হয়ে যায়।

স্ত্রী পাণ্ডারা বছরের মাত্র দুই থেকে তিনদিন গর্ভধারণ করতে পারে, যার ফলে তাদের প্রজননের হারও খুবই কম। মেই শিয়াংও কৃত্রিম প্রজননের মাধ্যমেই গর্ভধারণ করেছে।

বিচরণভূমি কমে যাওয়ার ফলে পাণ্ডার সংখ্যা হুমকির মুখে, এখন পর্যন্ত চীনের বনাঞ্চলে মাত্র ১৮ শ’ পাণ্ডার বসতি রয়েছে। তবে সংরক্ষণের কারণে গত ১০ বছরে চীনের বনাঞ্চলে বিপন্ন এ প্রাণীটির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।