রানা প্লাজা সম্প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৯:১৬ এএম, ২৪ আগস্ট ২০১৫

সাভারের রানা প্লাজার (গার্মেন্টস) পোশাককর্মী রেশমাকে ১৭ দিন পর উদ্ধারের ঘটনায় নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’র প্রদর্শনী ও সম্প্রচারে ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে ওই চলচ্চিত্রের জন্য সেন্সর বোর্ডের দেয়া সনদের কার্যকারিতাও স্থগিত করা হয়েছে।

‘রানা প্লাজা চলচ্চিত্রের সেন্সর বোর্ড থেকে দেয়া সনদ কেন বাতিল করা হবে না’ তা জানতে চেয়ে  রুলও জারি করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান ও চলচ্চিত্রটির প্রযোজককে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমাবার হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী ও ইমতিয়াজ মঈনুল ইসলাম।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ম মোখলেছুর রহমান। এই আদেশের ফলে আগামী ৪ সেপ্টেম্বর মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাটি হলে প্রদর্শন বা কোনো মাধ্যমে সম্প্রচার করা যবে না বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মো. মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রের দৈর্ঘ্য দুই ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। বিভিন্ন দৃশ্যের কারণে এ চলচ্চিত্রের ছাড়পত্র দীর্ঘদিন আটকে থাকলেও শেষ পর্যন্ত গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড সনদপত্র দেয়।

পরে সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান বলেন, আদালতের এ আদেশের ফলে আগামী ৪ সেপ্টেম্বর মুক্তির অপেক্ষায় থাকা এই  চলচ্চিত্রটি প্রেক্ষাগৃহে প্রদর্শন বা কোনো মাধ্যমে সম্প্রচার বা প্রচার করা যবে না।

২০১৩ সালের ২৪ এপ্রিলের সাভারের রানা প্লাজা ধসের ঘটনা অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেন পরিচালক নজরুল ইসলাম খান। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পরীমনি ও সায়মন। আগামী ৪ সেপ্টেম্বর শুক্রবার শামীম আকতার প্রযোজিত চলচ্চিত্রটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল।

গত বৃহস্পতিবার ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি চলচ্চিত্রটির বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। রিটে বলা হয়, ১৯৭৭ সালের ফিল্মস সেন্সরশিপ রুলস অনুযায়ী চলচ্চিত্রে কোনো ভীতিকর দৃশ্য প্রদর্শন বা দেখানো যাবে না। কিন্তু এ সিনেমায় বিভিন্ন ভীতিকর দৃশ্য রয়েছে।

এফএইচ/এআরএস/আরআইপি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।