জান্নাতের আশায় সব ভোগান্তিই হজম করছেন হজযাত্রীরা


প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ২৩ আগস্ট ২০১৫

হজ ক্যাম্প থেকে শুরু করে পবিত্র কা’বা শরিফ পর্যন্ত সকল স্থানেই ভোগান্তি হজম করছেন হজযাত্রীরা। উদ্দেশ্য জান্নাত লাভ। আল্লাহ অখুশি হবেন এমন ধারণা থেকে শত ভোগান্তি সত্বেও মোয়াল্লেম বা এজেন্টদের বিরুদ্ধে কিছুই বলেন না হজযাত্রীরা।

তবে হজযাত্রীদের এমন স্পর্শকাতর ও দুর্বলতার সুযোগ নিয়ে যাচ্ছেতাই করছেন হজ এজেন্ট ও দালালরা। যে কারণে হজ ক্যাম্পের অভ্যন্তরে প্রকৃত ভোগান্তির চিত্র বেশির ভাগ সময়েই রয়ে যায় অজানা। হজযাত্রীরা জান্নাত পাওয়ার আশায় বুকে পাথর চাপা দিয়ে হজম করছেন অন্তহীন ভোগান্তি।

হজ ক্যাম্প ঘুর দেখা গেছে, নওগাঁর মোহাম্মদ আইয়ুব আলী। মো. নাদিমের মালিকানাধীন উত্তরন ট্রাভেলস অ্যান্ড ট্যুরের মাধ্যামে পবিত্র হজব্রত পালনের নিয়ত করেছেন। উত্তরনের সকল প্রস্তুতি শেষ হয়েছে। ১৯ আগস্ট ফ্লাইট। এমন আশ্বাস দিয়ে ১৮ আগস্ট নওগাঁ থেকে ২০ জনের মতো হজযাত্রীকে আনা হয়েছে আশকোনার হজ ক্যাম্পে। পাঁচ দিনে দুই বার তারিখ পরিবর্তনও করা হয়েছে। তারপরও তাদের ভাগ্যে মিলছে না ফ্লাইট।

কথা বলতে চাইলে ভুক্তভোগী অনেকেই মুখ খোলেন নি আল্লার ভয়ে। কেউ কেউ ভোগান্তির কথা বলেছেন। পরে আবার এ প্রতিবেদককে রিপোর্ট না করতে অনুরোধও করেছেন।

তবে ভোগান্তির কারণ ও সমাধান জানতে উত্তরনের মালিক মো. নাদিমকে ফোন দেওয়া হলে তিনি জাগো নিউজকে বলেন, আসলে এ বিষয়ে আমি ভালো বলতে পারবো না। রাশেদ নামের একজন প্রতিনিধি হজযাত্রীদের দেখভাল করেন তিনি সব কিছু বলতে পারবেন।

বিষয়টি নিশ্চিত হতে ওই ব্যাক্তির মোবাইল নম্বর দেন নাদিম। তবে নাদিমের দেয়া নম্বরে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি কল রিসিভ হয় নি।

অপরদিকে, সরেজমিন হজ ক্যাম্প  ঘুরে ভোগান্তির অসংখ্য চিত্র পাওযা গেছে। অনেকে অসুস্থ্য হয়ে পড়েছেন। তবে কেউ কেউ বলেছেন, এসব হজ ক্যাম্পের সাধারণ চিত্র।

আরএম/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।