প্রবীর সিকদারের বিরুদ্ধে মামলায় দায়ী বিচার বিভাগ


প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৩ আগস্ট ২০১৫

সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা গ্রহণ ও তাকে প্রথম দফায় জামিন না দেওয়ার সমালোচনা করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

রোববার বিকেলে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সুরঞ্জিত বলেন, এই মামলার কোনো প্রয়োজনই ছিলো না। আর মামলা নিলেও জামিন দিলেন না কেন? কেননা আইনে পঙ্গু ব্যক্তির জামিনের বিধান আছে।

তিনি বলেন,  বিচার বিভাগ এখন নির্বাহী থেকে পৃথক ও স্বাধীন। সেখানে নির্বাহী বিভাগের কোনো নিয়ন্ত্রণ নেই। এখন সরকারকে বললে হবে না। ফরিদপুরের ওই মামলাটি তো হয়ই না। তারপরও মামলা নিলেন। এরপর আবার রিমান্ড দিলেন কেন? পরে আবার জামিন দিলেন। এটা কি হলো?

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের এই প্রবীন নেতা বলেন, তথ্য প্রযুক্তির যুগে আইসিটি অ্যাক্ট বাতিল করা যাবে না। এখন আইসিটির জগৎ। কথা উঠেছে আইনের ৫৭ ধারা নিয়ে। সেটা বিবেচনা করতে হবে।

সাম্প্রতিককালে ক্রসফায়ার বেড়ে যাওয়ার বিষয়ে মতামত জানতে চাইলে প্রবীন পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, কোনো সভ্য জগতেই বিচার বহির্ভুত হত্যাকাণ্ড সমর্থন করে না। কিন্তু কেন ঘটছে? আইনের শাসনের দুর্বলতার কারণে এটা হচ্ছে।

তিনি বলেন, আমাদের মাথাপিছু এক লাখ ৫০ হাজার জনের বিপরীতে বিচারক মাত্র একজন। এই দিয়ে আপনি কিভাবে বিচার ব্যবস্থা আধুনিক করবেন। বিচারক নিয়োগ দেন। বিচার বিভাগকে আধুনিক করেন। দেখবেন বিচারবহির্ভুত হত্যাকাণ্ড অনেক কমে গেছে।

বিচার বিভাগকে পেছনে ফেলে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া সম্ভব নয় বলেও মন্তব্য করেন সুরঞ্জিত।

এইচএস/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।