হিজাব পরে কংগ্রেসে গিয়ে ইতিহাস গড়লেন ইলহান ওমর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ০৫ জানুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রে নবনির্বাচিত কংগ্রেস ওম্যান ইলহান ওমর বদলে দিলেন ক্যাপিটল হিলের ইতিহাস। ইলহান হচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার নির্বাচিত দুই মুসলিম নারী প্রতিনিধির একজন যিনি হিজাব পরে কংগ্রেসে হাজির হয়ে নতুন ইতিহাস গড়েছেন। শুধু তাই নয়, কুরআনে হাত রেখে শপথ নিয়ে তিনি আরেক নজির সৃষ্টি করেছেন তিনি।

কংগ্রেসে কিছুদিন আগেও ছিল হিজাব পরার ওপর ১৮১ বছরের পুরোনো নিষেধাজ্ঞা। তখন এটি ছিল ভিন্ন একটি স্থান। নারী ও সংখ্যালঘুরা এর সদস্য হননি আগে। তখন সিদ্ধান্ত ছিল- সকলেই মাথা খোলা রাখবেন। ১৯শ শতাব্দীর হ্যাট পরার বিষয় চিন্তা করে তা করা ছিল। হ্যাট পরলে বৃটিশ ঐতিত্যের কথা আসতে পারে বলে মনে করা হতো। ধর্মীয় সংখ্যালঘুদের কথা তখন তাদের চিন্তায় ছিল না। তখনও বিষয়টি বিকর্তিত ছিল। তবে সে নিয়ম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা।

প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) পরিচালনায় ডেমোক্র্যাটরা নতুন কিছু নিয়ম চালু করেছে। এর আওতায় ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হয় বৃহস্পতিবার।

এরই সুবাদে এদিন হিজাব পরে শপথ নেন ইলহান ওমর। তার হাতে ছিল তসবিহ’ও। নতুন নিয়মানুযায়ী, ভোটের জন্য হাউজ ফ্লোরে থাকার সময় এবং সাধারণ অধিবেশনে বক্তৃতা দেয়ার সময়ও হিজাব পরা যাবে।

এমবিআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।