নতুন বছরকে ঘিরে মজার কিছু প্রথা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ০২ জানুয়ারি ২০১৯

নতুন বছরকে ঘিরে সকলেরই কিছু না কিছু চাওয়া বা স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন পূরণকে কেন্দ্র করে বিভিন্ন দেশে রয়েছে নানা প্রথা। এমনই কিছু মজার প্রথা তুলে ধরা হলো-

new-year

লাল অন্তর্বাস :

ইতালিতে রোমান্টিক পুরুষরা তাদের প্রেমিকা বা স্ত্রীকে লাল রঙয়ের ব্রা-প্যান্টি উপহার দেন। আর এই লাল পোশাক পরে নারীরা সৌভাগ্যকে কাছে টানার আকাঙ্ক্ষায় নববর্ষকে বরণ করেন। তবে মজার ব্যাপার হলো- এই অন্তর্বাস শুধু বছরের শেষ রাতে বা একবার পরার জন্যই কেনা হয়। কারণ সেদেশের রীতি অনুযায়ী পরের দিন সকালেই এই পোশাক ফেলে দেয়া হয়।

new-year

বাঁশ :

চীনে কচি বাঁশকে সৌভাগ্যের প্রতীক হিসেবে ধরা হয়ে থাকে এবং প্রিয়জনদের সৌভাগ্য কামনা করে এই ‘লাকি ব্যাম্বুস’ উপহার দিয়ে থাকেন। তবে চীনাদের বাঁশগাছ উপহার দেয়ার প্রভাব আজকাল জার্মানদের মধ্যে চোখে পড়ে। তাই নববর্ষের আগে জার্মানির ফুলের দোকানগুলোতে এই গাছ দেখা যায়।

new-year

মধ্যরাতে সমুদ্র স্নান :

মধ্যরাতে সমুদ্র সৈকতগুলিতে হাজার হাজার ব্রাজিলিয়ান সাদা পোশাক পরে গোসল করেন, জাম্প দেন। পানিতে জাম্পের প্রতিটি তরঙ্গের সাথে নতুন বছরের জন্য কিছু কামনা করতে পারেন বলে বিশ্বাস করেন তারা। এ ছাড়া নববর্ষের আগের দিন ব্রাজিলিয়ানরা সাগরের দেবীকে সম্মান জানাতে পানিতে ফুল ছোড়েন এবং ঐতিহ্যগতভাবে নববর্ষকে বরণ করতে ব্রাজিলে সাদা পোশাক পরা হয়।

new-year

কেকের ভেতরে এক পয়সা :

নতুন বছরের জন্য একটি কেক বানানো হয় আর সে কেকের ভেতর দেয়া হয় এক পয়সার একটি কয়েন। কেক খাওয়ার সময় কয়েনসহ কেকের টুকরোটি যার মুখে পড়বে, তাকেই সবচেয়ে সৌভাগ্যবান বলে মনে করেন গ্রিকরা।

new-year

পাতাগাছ :

এই পাতা গাছটি হয়তো অনেকেরই চেনা, বিভিন্ন জায়গায় অযত্নেও জন্মে থাকে। সৌভাগ্যের প্রতীক হিসেবে বহু জার্মান প্রিয়জনদের এই গাছ উপহার দিয়ে থাকেন। এই পাতা গাছে সাধারণত তিন থেকে চারটি পাতা থাকে। তবে যার ভাগ্যে চারপাতার গাছ পড়ে, তার ভাগ্য ‘বেশি ভালো’ বলেই মনে করেন জার্মানরা।

new-year

বারো মিনিটে ১২টা আঙুর :

৩১ ডিসেম্বর রাত ১২টা বাজার ঠিক ১২ মিনিট আগে, যে ব্যাক্তি ১২টা আঙুর খেতে পারবে , নতুন বছর তার জন্য সৌভাগ্য বয়ে আনবে বলে বিশ্বাস করেন স্প্যানিশরা।

সূত্র : ডয়েচে ভেলে

এমবিআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।