পাকিস্তানের কারাগারে বন্দী ৫৩৭ ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ পিএম, ০১ জানুয়ারি ২০১৯

পাকিস্তানের কারাগারে বন্দী অবস্থায় রয়েছেন ৫৩৭ ভারতীয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত একটি তালিকায় এ তথ্য প্রকাশিত হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত তালিকার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তালিকা প্রকাশ করেছে। প্রকাশিত তালিকা অনুযায়ী, পাকিস্তানের কারাগারে বন্দী ৫৩৭ ভারতীয়দের মধ্যে ৫৪ জন সাধারণ নাগরিক এবং ৪৮৩ জন মৎস্যজীবী।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ‘মঙ্গলবার সকালে পাকিস্তান সরকার ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাই কমিশনের কাছে ৫৩৭ জন ভারতীয় বন্দীর তালিকা হস্তান্তর করে।’

২০০৮ সালের পাক-ভারত দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, দুই দেশকেই বছরে দু’বার বন্দীদের তালিকা প্রকাশ করতে হয়। প্রথম তালিকাটি প্রকাশিত হয় প্রতি বছরের ১ জানুয়ারি। দ্বিতীয় তালিকাটি প্রকাশিত হয় ১ জুলাই।

তবে ভারতের কারাগারে কতজন পাকিস্তানি বন্দী রয়েছেন সে তালিকা এখনও দিল্লিতে অবস্থিত পাকিস্তান হাই কমিশনকে জানায়নি ভারত। কারাগারে বন্দী অধিকাংশ মৎস্যজীবীরা অবৈধভাবে ভাবে মাছ পাচারের সঙ্গে যুক্ত বলে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এসএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।