তুরস্ককের সেনা ঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৮:১০ এএম, ১৩ অক্টোবর ২০১৪

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালাতে যুক্তরাষ্ট্রকে নিজেদের সামরিক ঘাঁটি ব্যবহারের সুযোগ দিতে রাজি হয়েছে তুরস্ক। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস।

সুসান রাইস বলেন, তুরস্কের দক্ষিণাঞ্চলের ইনকারলিক বিমানঘাঁটি পেন্টাগন কর্তৃপক্ষকে ব্যবহারের অনুমতি  দেওয়াসহ আইএসবিরোধী অভিযানে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত নতুন চুক্তিকে স্বাগত জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক মাসগুলোতে ইরাক ও সিরিয়া অঞ্চলের বৃহদাংশ দখল করে নেওয়া আইএসের বিরুদ্ধে পশ্চিমা সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

তবে, ইরাক ও সিরিয়ার সঙ্গে সীমান্ত থাকলেও আইএসের বিরুদ্ধে কোনো ধরনের স্থল অভিযানের সম্ভাবনা নাকচ করে দিয়েছে তুরস্ক।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনবিসিকে সুসান রাইস বলেন, সিরিয়ার মডারেট সরকারবিরোধী যোদ্ধাদের প্রশিক্ষণ দিতে এবং ইরাক ও সিরিয়ায় জঙ্গি তৎপরতার বিরুদ্ধে কার্যক্রম চালাতে যুক্তরাষ্ট্রকে সামরিক ঘাঁটিসহ সীমান্তবর্তী অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে সম্প্রতি রাজি হয়েছে তুরস্ক।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।