সুদানে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮

সুদানে দাঙ্গাবিরোধী পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছে। রুটির দাম বৃদ্ধিকে কেন্দ্র করেই মূলত দেশটিতে বিক্ষোভের সূত্রপাত হয়। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, নিহতদের মধ্যে দু'জন নিরাপত্তা বাহিনীর সদস্য।

বৃহস্পতিবার সরকারি মুখপাত্র বোসারা জুমা টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, সংঘর্ষের ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে দু’জন নিরাপত্তা বাহিনীর সদস্য। পুলিশের সঙ্গে সংঘর্ষে ২১৯ জন আহত হয়েছে।

সুদানের কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, গত ১৯ ডিসেম্বর খারতুম এবং বেশ কয়েকটি শহরে বিক্ষোভ শুরু হওয়ার পর আটজন নিহত হয়েছে। অপরদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের খবরে বলা হয়েছে, ৩৭ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার শুরুর দিকে, সুদানে সাংবাদিকদের একটি সংগঠন ধর্মঘট শুরু করে। রুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের প্রাক্কালেই ধর্মঘট শুরু করে সাংবাদিকদের ওই নেটওয়ার্কটি।

সুদানিজ জার্নালিস্ট নেওয়ার্কের তরফ থেকে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, বিক্ষোভকারীদের ওপর সরকারি দমন-পীড়নের প্রতিবাদে তারা ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ধর্মঘটের ঘোষণা দিয়েছে। তিনদিন ধরে এই ধর্মঘট চলবে বলে জানানো হয়েছে।

নিরপেক্ষ ওই সাংবাদিক নেটওয়ার্কের তরফ থেকে আরও জানানো হয়েছে, সংবাদপত্রের স্বাধীনতার ওপর সরকারের বর্বরোচিত আঘাতের প্রতিবাদ করাও এই ধর্মঘটের লক্ষ্য। এর মধ্যে সেন্সরশিপ আরোপ করা এবং সংবাদপত্র বাজেয়াপ্তর বিষয়ও রয়েছে।

গত সোমববার থেকে ধর্মঘট করছেন দেশটির চিকিৎসকরাও। মানবাধিকার কর্মী এবং বিরোধী দলগুলোও জনগণকে কিছুদিনের মধ্যে আবারও রাজপথে নামার আহ্বান জানিয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।