দিনাজপুর প্লাবিত : দুর্ভোগে শ্রমজীবী মানুষ


প্রকাশিত: ১১:৫৬ এএম, ২২ আগস্ট ২০১৫

দিনাজপুরে টানা বর্ষণে বাড়তে শুরু করেছে জেলার নদ-নদীর পানি। তলিয়ে গেছে খাল-বিল, ডোবা-নালাসহ নিচু এলাকা। জেলার বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল বৃষ্টির পানিতে প্লাবিত। আর টানা এই বর্ষণে দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী মানুষ।

গত বুধবার বিকেল ৩টা থেকে বৃষ্টিপাত শুরু হয়ে শুক্রবারও পর্যন্ত থাকার কারণে জেলায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
টানা বর্ষণে দিনাজপুর শহরের উপশহর, গোবরাপাড়া, বাঙ্গীবেচা ঘাট এলাকা, কাঞ্চন কলোনি, সাধুর ঘাট এলাকা, দপ্তরীপাড়া, হঠাৎপাড়া এবং বিরল উপজেলাসহ আরো কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

অপরদিকে, দিনাজপুরের পূর্ণভবা নদী, আত্রাই নদী, চিরিরবন্দরের ইছামতি নদী, ফুলবাড়ীর ছোট যমুনা নদী, পার্বতীপুর ও নবাবগঞ্জের করতোয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ফলে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে। তবে আর বৃষ্টিপাত না হলে পানি দ্রুত নেমে যাবে বলে জানায় পানি উন্নয়ন বোর্ড।
দিনাজপুর আবহাওয়া অধিদফতরের সহকারী কর্মকর্তা আশিকুর রহমান জাগো নিউজকে জানান, মৌসুমী আবহাওয়ার লঘু নিম্নচাপ প্রবাহিত হওয়ায় গত ২৪ ঘণ্টায় শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বুধবার বিকেল ৩টা থেকে বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত আরো ৩/৪ দিন অব্যাহত থাকবে বলে তিনি জানান।
/অপরদিকে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপ সহকারী আব্দুর রাজ্জাক জানান, জেলার ছোট-বড় ১৭টি নদ-নদীর পানি বুধবার থেকে বাড়তে শুরু করেছে।  উজান থেকে পানি নেমে আসার কারণে এবং বৃষ্টিপাতের পানি মাঠ থেকে নদীতে নেমে আসায় নদীগুলোর পানি বাড়তে শুরু করেছে। দিনাজপুর শহরের পাশদিয়ে প্রবাহিত পূণর্ভবা, পাশ্ববর্তী ঢেপা, আত্রাই, ইছামতি, ছোট যমুনা, করতোয়াসহ অন্যান্য নদীগুলোর পানি অনেকটাই বেড়ে গেছে।

এমদাদুল হক মিলন/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।