মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ৩০ লাখ ব্যারেল তেল বিক্রি করবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮

মার্কিন নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে নতুন করে বেরসকারি কোম্পানিগুলোর কাছে ৩০ লাখ ব্যারেল তেল বিক্রি করার পরিকল্পনা করছে ইরান। গত নভেম্বরে তেহরানের বিরুদ্ধে ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপের পর বেসরকারিভাবে তৃতীয় দফা তেল বিক্রির উদ্যোগ নিল দেশটি।

গতকাল বুধবার ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ জানান, এসব তেল ব্যক্তিগত খাতের আমদানিকারকরা কিনতে পারবেন এবং ইরানি মুদ্রা রিয়ালে দাম পরিশোধ করতে হবে। তবে যেসব ক্রেতা বৈদেশিক মুদ্রায় মূল্য পরিশোধ করতে চান তাদের জন্য সে সুযোগও রাখা হয়েছে।

গত অক্টোবরে প্রথমবারের মতো শেয়ারবাজারের মাধ্যমে তেল বিক্রি শুরু করে ইরান। সে সময় জ্বালানি শেয়ারবাজারে তেলের দাম প্রতি ব্যারেল ৭৪ দশমিক ৮৫ ডলার ঠিক করা হয়েছিল। মার্কিন নিষেধাজ্ঞাকে এড়ানোর জন্য ইরান এ ব্যবস্থা নেয় তেহরান।

নভেম্বরে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর ইরান দ্বিতীয় দফা শেয়ারবাজারের মাধ্যমে তেল বিক্রি করে। সে সময় মোট তেল বিক্রি হয়েছিল মোট সাত লাখ ব্যারেল।

সূত্র: পার্স ট্যৃডে

এসএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।