ভারতে জিপিএস নিয়ন্ত্রিত মর্টার দিয়ে হামলার পরিকল্পনা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

নতুন করে ভারতে হামলার পরিকল্পনা করছে পাক সেনাবাহিনী। ভারতীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে, জম্মু-কাশ্মিরে নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনাবাহিনীর ওপর হামলা চালাতে নতুন অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে পাকিস্তান।

ভারতীয় সেনাবাহিনীর বাঙ্কারগুলোকে টার্গেট করতে জিপিএস নিয়ন্ত্রিত মর্টার ব্যবহার করার পরিকল্পনা করছে পাক সেনাবাহিনী। ভারতীয় গোয়েন্দা সূত্র এ খবর নিশ্চিত করেছে।

ইউরোপের কয়েকটি দেশে এ ধরনের মর্টার রয়েছে। আর চীনের কাছে রয়েছে অত্যাধুনিক জিপিএস নিয়ন্ত্রিত মর্টার। চীনের কাছ থেকেই হয়তো বন্ধু দেশ পাকিস্তান এসব অস্ত্র নিয়ে হামলা চালাতে পারে।

এ ধরনের মর্টারের বিশেষত্ব হলো শত্রুকে লক্ষ্য করে একেবারে নিখুঁত নিশানায় আঘাত করতে পারে। একই সঙ্গে হামলাকারীও অনেক নিরাপদে থাকতে পারে। এ ধরনের মর্টার ছোড়ার পরও এর গতিপথ বদল করা যেতে পারে।

এমনকী কোনো ভ্রাম্যমাণ লক্ষ্যবস্তুকেও নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম এসব মর্টার। সম্প্রতি আফগানিস্তানে তালেবান বিরোধী হামলার সময় জিপিএস নিয়ন্ত্রিত মর্টার ব্যবহার করেছিল মার্কিন সেনারা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।