২০২০ সালেই মিলবে উড়ন্ত গাড়ি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

যানজটসহ অনাকাঙ্ক্ষিত ঝামেলা থেকে মুক্তি দিতে এবার উড়ন্ত গাড়ি (ফ্লাইং কার) নিয়ে আসছে ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল। ২০২০ সালের মধ্যেই বাজারে পাওয়া যাবে এই গাড়ি। এরই মধ্যে ব্রিটেনে প্রি-বুকিং নেয়াও শুরু করেছে ডাচ প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্টরা জানিয়েছেন প্রথম দিকে শুধুমাত্র ব্রিটেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে এই গাড়ি।

নির্মাতারা জানিয়েছেন তিন চাকার এই উড়ন্ত হাড়ি চলবে পেট্রোলে। এর জ্বালানি ধারণ ক্ষমতা হবে ১০০ লিটার। একবার জ্বালানি ভর্তি করে সড়কপথে সর্বাধিক ১ হাজার ৩১৫ কিলোমিটার চলতে পারবে। আর আকাশপথে যেতে পারবে ৪৮২ কিলোমিটার পর্যন্ত। সড়কে সর্বোচ্চ গতি হবে ১৬০ কিলোমিটার, আর উড়ন্ত অবস্থায় ১৮০ কিলোমিটার।

flying-car

৬৬৪ কেজির ওজনের এই গাড়িতে আসন সংখ্যা থাকবে ২টি। আর মাল বহন করা যাবে ২০ কেজির মতো। ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে পরিবর্তনে সময় লাগবে মাত্র ১০ মিনিট। টেক-অফের জন্য লাগবে ৩৩০ মিটার জায়গা। এটি সর্বোচ্চ সাড়ে ৩ হাজার মিটার বা সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে উড়তে পারবে।

নির্মাতা প্রতিষ্ঠান পিএএল-ভি জানিয়েছে, ইউরোপ-যুক্তরাষ্ট্রে ইউরোপীয় বিমান সুরক্ষা এজেন্সির নিয়মে চলবে এই গাড়ি। তবে ব্রিটেনে এই গাড়ির জন্য থাকবে আলাদা নিয়ম।

ইউরোপ-আমেরিকায় এমন একটি গাড়ির মালিক হতে চাইলে আপনাকে গুনতে হবে বাংলাদেশি প্রায় তিন কোটি টাকা।

এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।