১৬ রুশ সেনা সদস্যের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২০ ডিসেম্বর ২০১৮

আবারও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র। এবার রাশিয়ার ১৬ সেনা সদস্যের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ওই ব্যক্তিরা রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের সদস্য। মার্কিন রাজস্ব বিভাগ তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে হ্যাকিংয়ের অভিযোগে ওই রুশ নাগরিকরা নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

ক্রমাগত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করার প্রেক্ষিতে বুধবার রুশ সেনাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানায় মার্কিন রাজস্ব বিভাগ। এক বিবৃতির মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করা হয়।

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছেন অ্যালেকসেয়েভিচ বোয়ারকিন। তিনি জিআরইউয়ের সাবেক কর্মকর্তা। এছাড়া জিআরইউয়ের আরও দুই সদস্য আলেক্সান্ডার পেট্রোভ এবং রুশলান বোসিরোভ যুক্তরাজ্যে সেরগেই স্ক্রিপালকে গুপ্তহত্যার চেষ্টায় জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রাশিয়ান ট্রোল ফার্মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে আরও দুই ব্যক্তি এবং তিন কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে। বুধবার আরোপ করা এই নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পদ জব্দ করা হবে এবং কোন মার্কিন নাগরিক তাদের সঙ্গে কোন ব্যবসা বা লেনদেন করতে পারবেন না।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।