ভারতীয় ১শ টাকার বেশি মূল্যের সব নোটে নিষেধাজ্ঞা নেপালে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৮

ভারতের দুই হাজার টাকা, ৫শ টাকা এবং ২শ টাকার নোট দেশের মধ্যে ব্যবহার নিয়ে আগেই আপত্তি তুলেছিল নেপাল সরকার। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এবং দ্য কাঠমাণ্ডু পোস্টের খবর অনুযায়ী, নেপালে এই তিন ধরণের নোটের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর ফলে মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত ভারতীয় পর্যটকদের ওপর বিশাল প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছেন তথ্যমন্ত্রী গোকুল বাসকোটা।

প্রসঙ্গত, ২০১৬ সালের নভেম্বরে ভারতে পুরনো এক হাজার ও ৫শ টাকার নোট বাতিল করে নতুন নোট চালুর কথা ঘোষণা করা হয়। তখন ওই নতুন নোট ব্যবহারের বিষয়ে কোনওরকম ঘোষণা করেনি নেপাল সরকার। গত দুবছর ধরে তাই নতুন নোট যথেষ্টই নেপালে ব্যবহৃত হয়েছে।

তবে এই নতুন সিদ্ধান্তে পরিস্থিতি বদলে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। একশ টাকার ওপরে আর কোনও ভারতীয় নোট ব্যবহারকে অবৈধ বলে ঘোষণা করা হয়েছে।

২০২০ সালে ‘ভিজিট নেপাল ইয়ার’ সেলিব্রেট করতে তোড়জোড় চলছে নেপালে। ধারণা করা হচ্ছে প্রায় বিশ লাখ মানুষ নেপালে উপস্থিত হবে। এর মধ্যে অনেকেই ভারত থেকে যাবে সেখানে। তবে এবার থেকে নেপালে ১০০ টাকার ওপর কোনও ভারতীয় নোট চলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। নেপাল সরকার নাগরিকদেরও ১০০ টাকার ভারতীয় নোটই রাখার অনুমতি দিয়েছে কিন্তু তার ওপরে আর রাখা যাবে না।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।