মঙ্গলে নতুন মাটির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২৪ নভেম্বর ২০১৮

ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা মার্স এক্সপ্রেস মঙ্গল গ্রহের মার্শিয়ান ল্যান্ডস্কেপের একটি অংশের ছবি পাঠিয়েছে। এই মার্শিয়ান ল্যান্ডস্কেপ হলো মঙ্গলের ভূমির একটি অংশ; যা মঙ্গলের উত্তর এবং দক্ষিণ গোলার্ধের সীমান্তের পাথুরে এবং এবড়োথেবড়ো ভূমি।

মার্শিয়ান ল্যান্ডস্কেপের সাহায্যে মঙ্গল গ্রহে ফ্লাড প্লেইনস তৈরি হয়েছিল একসময়। এই উত্তর ও দক্ষিণ গোলার্ধের ঠিক সীমান্তের পাথুরে অঞ্চলটিকে নীল ফসি সাইট হিসেবেও ডাকা হয়।

আরও পড়ুন : খালে তলিয়ে গেল বাস, নিহত ২৫ 

এই ফ্লাড প্লেইনসই এক ব্যাপক ইঙ্গিতবাহী বাঁক এবং এটি নিয়ে বিতর্কও আছে যে, মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে কি-না। তবে এর ফলে একটা ব্যাপার সহজে বুঝা যায় বাতাস, পানি এবং বরফের এই লাল গ্রহের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে চলে যাওয়ার চিহ্নগুলো কী কী।

তবে এই মুহূর্তে মঙ্গলের এক বড় পরিচয় হলো এটি অতীব শুকনো এবং রুক্ষ এক গ্রহ। কিন্তু বিভিন্ন ক্ষয়ের ফলে যে ফ্লাড প্লেইনসের মতো ভূমির নির্দিষ্ট আকার তৈরি হচ্ছে; নীল ফসি সাইটে তাকে অত্যন্ত উল্লেখযোগ্য ঘটনা বলেই মনে হচ্ছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।