দুই কোরিয়ার স্থলসীমান্তে গোলা বিনিময়


প্রকাশিত: ০৮:১০ এএম, ১১ অক্টোবর ২০১৪

দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে স্থলসীমান্তে ভারী গোলা বিনিময় হয়েছে। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া থেকে গোলা হামলার জবাবে দক্ষিণ কোরিয়া গোলা ছুড়েছে।
 
দক্ষিণ কোরিয়ার আন্দোলনকর্মীরা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নিন্দা জানানো লিফলেট সম্বলিত বেলুন উড়ানোর পর এ ঘটনা ঘটল। সিউল আন্দোলনকর্মীদের না ঠেকালে ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছে পিয়ংইয়ং।
 
বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার স্থল সীমান্তবর্তী দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়া রাষ্ট্রপ্রধান কিম জং-উন বিরোধী কিছু লিফলেট বড় ও লম্বা বেলুনে ভরে উত্তর কোরিয়া অভিমুখে ছেড়ে দেয়।

এ সময় উত্তর কোরিয়া থেকে বেলুনগুলোকে লক্ষ করে ভারী গোলবর্ষণ করা হয়। এর উত্তরে দক্ষিণ কোরিয়াও স্বল্পদৈর্ঘ্যের ভারী গোলাবর্ষণ করে।  এ সময় দুই দেশের মধ্যে ভারী গোলা বিনিময় চলে। তবে এতে হতাহতের কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।
 
এই গোলা বিনিময় এমন এক সময়ে ঘটলো, যখন উত্তর কোরিয়ার প্রধান কিম জং-উন গুরুত্বপূর্ণ সরকারি অনুষ্ঠানে অনুপস্থিত রয়েছেন। ধারণা করা হচ্ছে, তিনি গুরুতর অসুস্থ কিংবা ক্ষমতা দখলের লড়াইয়ে পর্দার অন্তরালে চলে গেছেন তিনি।
 
অনেক বছর ধরেই এই দুটি দেশের মধ্যে  উত্তেজনা বিরাজ করে আসছে। উত্তর ও দক্ষিণ কোরিয়া বিতর্কিত সমুদ্রসীমায় মাঝে মধ্যেই গোলা বিনিময় করে থাকে। কিন্তু স্থলসীমান্তে এবারই প্রথম  গোলা বিনিময়ের ঘটনা ঘটলো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।