চবিতে প্রতি আসনে লড়বে ৪০ জন


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ১১ অক্টোবর ২০১৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (প্রথম বর্ষ) শ্রেণীতে ৪ হাজার ৪৭৭টি আসনের বিপরীতে ১ লাখ ৭৯ হাজার ৫৭৩ জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদে ভর্তির জন্য আবেদন করেছেন। এই হিসেবে চবিতে প্রতিটি আসনে গড়ে লড়বে ৪০ জন শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এবার স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা বেড়েছে ১৭ হাজার ২২৫ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৬২ হাজার ৩৮৪ জন। এদিকে ভর্তির আবেদন বিক্রি থেকে বিশ্ববিদ্যালয়ের আয় হয়েছে ৮ কোটি ৫২ লাখ ৯৭ হাজার ১৭৫ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চবিতে ৪৬টি বিভাগ ও ইনস্টিটিউটের অধীনে আসন রয়েছে ৪ হাজার ৪৭৭টি। এর মধ্যে ৩ হাজার ৮৩৫টি সাধারণ ও ৬৪২টি সংরক্ষিত আসন রয়েছে। সংরক্ষিত আসনের মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা, উপজাতি, অ-উপজাতি, ওয়ার্ড, প্রতিবন্ধী, ক্ষুদ্র-নৃগোষ্ঠী, খেলোয়াড় ও শিল্পী কোটা।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) ও ভর্তি কমিটির সচিব এসএম আকবর হোসাইন বলেন, ৪ হাজার ৪৭৭টি আসনের বিপরীতে ২ অক্টোবর ভর্তি আবেদনের শেষ সময় পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ৫৭৩টি আবেদন জমা পড়েছে, যা গত বছরের তুলনায় ১৭ হাজার ২২৫ জন বেশি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।