স্টিফেন হকিংয়ের হুইল চেয়ার নিলামে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০২ নভেম্বর ২০১৮

প্রয়াত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংয়ের হুইল চেয়ার এবং গবেষণাপত্র নিলামে উঠেছে। শোল্ডার্স অব জায়ান্টস নামে লন্ডনের একটি নিলাম সংস্থা হকিংয়ের গবেষণা ‘প্রপার্টিস অব এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’-এর অন্যতম পাঁচটি গবেষণাপত্র, তার একটি হুইলচেয়ার, প্রথম পাতায় তার বুড়ো আঙুলের ছাপসহ তার লেখা সেরা বই ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’-এর একটি প্রতিলিপিসহ হকিংয়ের মোট ২২টি জিনিসপত্র নিলামে তুলেছে।

তবে সব জিনিসই অনলাইনে নিলাম করা হচ্ছে। আগামী ৩১ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিলাম চলবে আগামী আট তারিখ পর্যন্ত। নিলাম থেকে ওঠা টাকা হকিংয়ের পরিবারকে দেওয়া হবে। তবে হুইলচেয়ার বিক্রির টাকা মোটর নিউট্রন রোগাক্রান্তদের চিকিৎসায় ব্যয় করা হবে বলে জানানো হয়েছে।

Stephen-2

চলতি বছরের মার্চ মাসে ৭৬ বছর বয়সে মারা যান স্টিফেন হকিং। মহাকাশের রহস্য, কৃষ্ণ গহ্বর, সৃষ্টির রহস্যের সন্ধানের জন্য বিশ্বে পরিচিতি পান হকিং। কিন্তু মস্তিস্কের জটিল রোগ মোটর নিউট্রন ডিসিজে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হুইল চেয়ারে বন্দি ছিলেন হকিং। সেই অবস্থাতেই মহাকাশের রহস্যের সমাধানে ব্যস্ত থেকেছেন তিনি।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।