থামছে না রসগোল্লার মালিকানা বিতর্ক


প্রকাশিত: ০১:৫৮ পিএম, ১৬ আগস্ট ২০১৫

রসগোল্লা কার? এ নিয়ে বিতর্ক যেন থামছে না! গোলাকৃতি মিষ্টান্ন তৈরির মালিকানা নিয়ে বেশ কিছুদিন ধরেই বিতর্ক চলছে। ভারতের ওড়িষ্যা রাজ্যের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রসগোল্লা প্রথম তারাই তৈরি করেছে। আর পশ্চিমবঙ্গের দাবি, রসগোল্লা প্রথম এ রাজ্যেই তৈরি হয়েছে।

দীর্ঘদিন ধরে এ বিতর্কে মুখের বুলি থাকলেও এখন আর এটি এখানেই সীমাবদ্ধ নেই। রসগোল্লা নিয়ে সরকারি পর্যায়ে শুরু হয়েছে পত্রযুদ্ধ।

পশ্চিমবঙ্গের বাগবাজারের মূল রাস্তায় ছিল নবীন ময়রার দোকান। শুকনো মিষ্টির পাশাপাশি রসের মিষ্টির দাবি জানাতেন ক্রেতারা। আর ক্রেতাদের দাবি মেটাতেই রসগোল্লা তৈরি করেন নবীনচন্দ্র দাস। আর এ কাজটি করা হয়েছিল ১৮৬৮ সালে। তখন থেকেই ভিনদেশি মানুষের কাছে বাঙালি আর রসগোল্লা সমার্থক বলে দাবি পশ্চিমবঙ্গের।

এদিকে, ওড়িষ্যা বলছে রসগোল্লা আদৌ বাংলার নয়। তাদের দাবি, রথযাত্রা শেষে লক্ষ্মী দেবীর মান ভাঙ্গার জন্য জগন্নাথ দেব ছানার ক্ষীরমোহন তাকে খেতে দিয়েছিলেন। আর এই ছানার ক্ষীরমোহনই আসলে রসগোল্লা। এই গল্প বলেই কেন্দ্রের  দ্বারস্থ হয়েছে ওড়িষ্যা সরকার। দাবি,ওড়িষ্যার সঙ্গেই জড়িয়ে দিতে হবে রসগোল্লার নাম।

ওড়িষ্যা সরকারের এই দাবিকে ঘিরে বেজায় চটেছে নবীনচন্দ্র দাসের পরিবার। বিষয়টি জানাজানির পর ক্ষুব্ধ রাজ্য সরকারও। তাঁরাও রসগোল্লার ইতিহাসের যাবতীয় নথিপত্র নিয়ে হাজির হচ্ছেন কেন্দ্রের দরবারে।

এসআইএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।