সাইকেল চালালেই মিলবে এক বোতল বিয়ার!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

মদপ্রিয় মানুষের জন্য এটি বেশ খুশির খবরই। রাস্তায় ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে শুধুমাত্র সাইকেল চালালেই মিলবে এক বোতল বিয়ার। ইউরোপের দেশ ইতালির বোলোগনা শহরে চালু করা হয়েছে এই নিয়ম।

সাইকেল ছাড়া কিছু ক্ষেত্রে গণ-পরিবহণ ব্যবহার করলেও মিলতে পারে বিয়ারের বোতল। বোলোগনায় বছর দু’য়েক ধরে চালু রয়েছে এই সেবা। হাঁটলেও মিলতে পারে বিয়ার। আর সে ক্ষেত্রে বিয়ারের বোতল এক থেকে বেড়ে হবে দুই।

কিছু ক্ষেত্রে সাইকেল চালালে বিয়ার ছাড়া আইসক্রিমও মিলতে পারে। মিলতে পারে সিনেমার টিকিটও। দূষণের হাত থেকে শহরকে বাঁচাতেই নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। একে বলা হচ্ছে গ্রিন ট্র্যাভেল।

বেইলা মোসা প্রকল্পে দূষণ রুখতে এই পরিকল্পনা নেয়া হয়েছে। বৃক্ষ রোপণও বাড়ানো হয়েছে শহরে। নজরদারির জন্য তৈরি করা হয়েছে বিশেষ বেটারপয়েন্টস অ্যাপস।

এই ব্যবস্থা প্রথম শুরু করেন মার্কো আমাদোর নামে এক ব্যক্তি। তিনি বলেন, প্রয়োজনে এক সঙ্গে দু’জনও যাতায়াত করা যায় সাইকেল। একে বলে পয়েন্ট কালেকশন। সে ক্ষেত্রেও বিয়ারের বোতল এক থেকে দুই হওয়ারও সম্ভাবনা রয়েছে।

১০০ জন স্থানীয় ব্যবসায়ী যোগ গিয়েছেন এই উদ্যোগে। একটা অ্যাপসও রয়েছে সাইকেলের দূরত্ব বা হাঁটার দূরত্ব মাপতে। সেই দূরত্বের উপরই নির্ভর করে পুরস্কার। অ্যাপে ধরা পড়েছে, এক বছরে প্রায় ৩০.৭ লক্ষ কিলোমিটার হেঁটেছেন নাগরিকরা।

দিনে চার বার যাতায়াত ‘লগ’ করা যাবে অ্যাপসে। তবে বছরে মাত্র চার (বিশেষ ক্ষেত্রে ছয়) মাস কাজ করে এই অ্যাপস। অর্থাৎ ওই চার মাস হাঁটার উপরই মিলবে পুরস্কার। আনন্দবাজার।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।