তালেবানের প্রতিষ্ঠাতাকে মুক্তি দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ২৫ অক্টোবর ২০১৮

আফগানিস্তানের তালেবানের মুখপাত্র জানিয়েছেন, তাদের এক প্রতিষ্ঠাতা সদস্যকে মুক্তি দিয়েছে পাকিস্তান। মোল্লাহ আবদুল ঘানি বারাদার নামের ওই প্রতিষ্ঠাতা সদস্য তালেবানের মোল্লা ওমরের নেতৃত্বে সেকেন্ড ইন কমান্ড হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তিনি আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে দলের হয়ে সামরিক অভিযান পরিচালনা করতেন। তাকে পাকিস্তানের করাচি শহর থেকে আট বছর আগে গ্রেফতার করা হয়। তখন থেকেই তিনি সাজা ভোগ করছিলেন।

বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে আফগান সরকারের শান্তি আলোচনার অংশ হিসেবে তালেবানের ওই সদস্যকে মুক্তি দেয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা থাকতে পারে।

তালেবানের একটি সূত্র বলছে, তাকে এর মুক্তি দেয়া হয়নি কারণ তিনি অসুস্থ ছিলেন। তাছাড়া পাকিস্তানও চায় যে, তিনি শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুন। তিনি তালেবানের কাছেও যথেষ্ট গুরুত্বপূর্ণ তাই তিনি শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেই আশা করা হচ্ছে।

এর আগে গত জুলাই মাসে কাতারে এক ঊর্ধ্বতন মার্কিন কূটনীতিকের সঙ্গে সাক্ষাত করেছিলেন তালেবানের বেশ কয়েকজন কর্মকর্তা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।