বিকেলের নাস্তায় সুস্বাদু মাংস বড়া


প্রকাশিত: ১২:০৩ পিএম, ১৫ আগস্ট ২০১৫

বিকেলের নাস্তায় ঝাল স্বাদের কিছু না হলে যেন নাস্তাপর্বই অসম্পূর্ণ থেকে যায়। মাংস দিয়ে তৈরি যেকোনো পদ খেতে ভালো লাগবে সবারই। বিকেলের নাস্তায় ঝটপট তৈরি করে নিতে পারেন মজাদার মাংসবড়া। রইলো রেসিপি-

উপকরণ : ১ চা চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ কাবাব মশলা, ৩ চা চামচ পেঁয়াজ বাটা, ৩ চা চামচ মরিচ বাটা, ১ চিমটি হলুদ গুঁড়ো, পাউরুটির পিস (প্রয়োজন মতো), ১ কাপ আলু (সেদ্ধ করে পিষে নেয়া), ১ কাপ হাড় ছাড়া মাংস (মুরগি/গরু/খাসি), তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

প্রণালি : আলু সেদ্ধ করে ভালো করে পিষে নিন। মাংস ছোট করে কেটে সেদ্ধ করে নিন।  এরপর একটি বড় বাটিতে পাউরুটি বাদে সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। পাউরুটি ছিঁড়ে ছোট টুকরো করে মিশ্রণের নরমভাব কমাতে ব্যবহার করুন। যতোটা পাউরুটির প্রয়োজন ততোটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর হাতে অল্প অল্প করে মিশ্রণ নিয়ে গোল বল তৈরি করে চেপে বড়ার আকার দিন ও আলাদা করে রাখুন। একটি ফ্রাইংপ্যানে ডুবো তেল নয় আবার বেশি শুকনোও নয় এমনভাবে তেল দিয়ে মাঝারি আঁচে বড়া ভাজুন। একপাশ হয়ে গেলে অপর পাশ উল্টে লালচে করে ভেজে নিন। বড়া ভেজে একটি কিচেন টিস্যুতে তুলে নিন। সব ভাজা হয়ে গেলে সস ও মেয়োনেজের সাথে পরিবেশন করুন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।