ব্রাজিল দলে ডাক পেলেন কাকা


প্রকাশিত: ০৬:৩০ এএম, ১৪ আগস্ট ২০১৫

সাবেক রিয়াল মাদ্রিদ এবং এসি মিলান তারকা রিকার্ডো কাকা আবার জাতীয় দলে ডাক পেয়েছেন। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য কোস্টারিকা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচের জন্য কোচ কার্লোস দুঙ্গা কাকাকে আবারো দলে অন্তর্ভুক্ত করেছেন।

২০১৪ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে দলে জায়গা পাননি কাকা। তবে বিশ্বকাপের পর কাকা আর্জেন্টিনা ও জাপানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্যই দলে ডাক পেয়েছিলেন। আশানুরূপ খেলতে না পারায় দল থেকে ছিটকে যান তিনি।
 
ওরল্যান্ড সিটির হয়ে এমএলএসে ৩৪টি ম্যাচে ১২টি গোল করেছেন কাকা। এছাড়া ১০টি এসিস্টও করেছেন এই ৩৩ বছর বয়সী তারকা। দুর্দান্ত খেলতে থাকার পুরস্কার হিসাবে দলে ডাক পেলেন ২০০৭ সালের ফিফা বর্ষসেরা এই তারকা।
 
কাকার পাশাপাশি ব্রাজিল দলে পুনরায় ডাক পেয়েছেন পিএসজি তারকা লুকাস এবং জেনিত তারকা হাল্ক। তবে দল থেকে বাদ পড়েছেন সাবেক অধিনায়ক থিয়াগো সিলভা, রিয়াল তারকা মার্সেলো ও লিভারপুল তারকা ফিলিপ কৌতিনহো।

আর প্রথমবারের মতো ব্রাজিল জাতীয় দলে ডাক পেয়েছেন সান্তোসের তরুণ লুকা লিমা। নিষেধাজ্ঞার কারণে দলে থেকেও এই দুই ম্যাচ খেলতে পারবেন না ব্রাজিল অধিনায়ক নেইমার।

আগামী ৫ সেপ্টেম্বর নিউ জার্সিতে কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে কার্লোস দুঙ্গার ব্রাজিল। এরপর ফক্সবরোতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচটি হবে ৮ সেপ্টেম্বর।

ব্রাজিল দল:
গোলরক্ষক : জেফারসন, মার্সেলো গ্রোহে, আলিসন।
ডিফেন্ডার: দাভিদ লুইস, মার্কুইনোস, মিরান্দা গ্যাব্রিয়েল পাউলিস্তা, দানি আলভেস, ফিলিপ লুইস, দানিলো।
মিডফিল্ডার: লুইস গুস্তাভো, ফার্নানদিনিয়ো, এলিয়াস, র্যা মিরেস, অস্কার, উইলিয়ান, লুকাস লিমা, রিকার্দো কাকা।
ফরোয়ার্ড: রবার্তো ফিরমিনো, নেইমার, লুকাস মৌরা, হাল্ক, দাগলাস কস্তা।

আরটি/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।