এবার মাদার ডেয়ারির দুধে ডিটারজেন্ট


প্রকাশিত: ০২:২১ পিএম, ১৩ আগস্ট ২০১৫

ভারত জুড়ে নেসলের ম্যাগি নুডলস বিতর্কের রেশ কাটতে না কাটতেই এবার দেশটির মাদার ডেয়ারির দুধে ভেজাল পাওয়ার অভিযোগ ওঠেছে। কলকাতার সেন্ট্রাল ফুড ল্যাবরেটরির বিশেষজ্ঞরা মাদার ডেয়ারির দুধে ডিটারজেন্ট ও ফ্রোজেন ফ্যাট পাওয়ার কথা জানিয়েছেন।

সম্প্রতি গাজিয়াবাদ জেলা থেকে সংগৃহীত মাদার ডেয়ারির দুধের নমুনা পরীক্ষার পর একথা জানান বিশেষজ্ঞরা।

জেলার খাদ্য নিয়ন্ত্রক সংস্থা জানায়, চলতি বছরের ১১ জানুয়ারি মাদার ডেয়ারির বুথ থেকে ফুল ক্রিম দুধের নমুনা সংগ্রহ করে মান পরীক্ষার জন্য উত্তরপ্রদেশের ল্যাবরেটরিতে পাঠানো হয়। নমুনা পরীক্ষার পর বিশেষজ্ঞরা জানান, ওই দুধ খাওয়ার অযোগ্য। যদিও মাদার ডেয়ারি কর্তৃপক্ষ মানতে চাননি এ অভিযোগ।

বিশেষজ্ঞদের রিপোর্টকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতার সেন্ট্রাল ফুড ল্যাবরেটরিতে পুনরায় নমুনা পরীক্ষার দাবি করেছে মাদার ডেয়ারি কর্তৃপক্ষ। তাঁদের দাবি মেনে কলকাতার গবেষণাগারে মাদার ডেয়ারি দুধের নমুনা পরীক্ষার পর উঠে আসে আরও ভয়ানক তথ্য। বিশেষজ্ঞরা জানান, দুধে ডিটারজেন্ট ও ফ্রোজেন ফ্যাট রয়েছে।

রিপোর্টটি জেলা প্রশাসক বিমল কুমার শর্মার কাছে পাঠানো হয়েছে। রিপোর্টটি খতিয়ে দেখে মাদার ডেয়ারির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন তিনি।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।