বিশ্বে সবচেয়ে দ্রুত প্রসারমাণ ধর্ম ইসলাম


প্রকাশিত: ১২:৩১ পিএম, ১২ আগস্ট ২০১৫

বিশ্বে সবচেয়ে দ্রুত প্রসারমাণ ধর্ম হিসেবে ইসলাম ধর্মের নাম উঠে এসেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায়। একই সঙ্গে গবেষণায় বলা হয়েছে, এতে আশ্চর্য হওয়ার কিছু নেই যে, ইসলাম ধর্মই মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বৈচিত্রপূর্ণ ধর্ম।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের পিউ রিসার্চ ইনস্টিটিউট দেশটির ২৯টি বিভিন্ন ধর্ম, পাঁচটি জাতিগত গোষ্ঠীর ওপর ওই গবেষণা পরিচালনা করে। জাতিগত গোষ্ঠীগুলো হচ্ছে, হিস্পানিক নন হিস্পানিক, শেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ, এশিয়ান এবং মিশ্র মার্কিনিদের একটি গোষ্ঠী। গবেষণায় ইসলাম ধর্ম দ্বিতীয় সবচেয়ে বৈচিত্রপূর্ণ ধর্ম হিসেবে উঠে এসেছে।

পিউ রিসার্চ সেন্টার তাদের গবেষণায় দুটি বিভাগে ১০ পয়েন্ট নির্ধারণ করে তথ্য সংগ্রহ করেছে। বিভাগ দুটি হচ্ছে, সবচেয়ে বৈচিত্রপূর্ণ ধর্ম এবং ধর্মে বিশ্বাসী মানুষের সংখ্যা। এতে ইসলাম ধর্ম ১০ পয়েন্টের মধ্যে ৮ দশমিক ৭ পয়েন্ট অর্জন করেছে।

আর এই ফলাফলের ওপর ভিত্তি করে পিউ রিসার্চ ইনস্টিটিউট বলছে, বিশ্বে দ্রুত বিস্তার পাচ্ছে এমন ধর্মগুলোর মধ্যে ইসলাম ধর্ম এগিয়ে রয়েছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে ইসলাম ধর্ম সবচেয়ে বেশি বৈচিত্রপূর্ণ।
 
এসঅাইএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।