আন্দামান সাগরে গভীর নিম্নচাপ, সাগর উত্তাল


প্রকাশিত: ০৮:২৮ এএম, ০৮ অক্টোবর ২০১৪

উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। বুধবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২২৫ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৬৮৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল (১২.০০ উত্তর অক্ষাংশ এবং ৯৩.৫০ পূর্ব দ্রাঘিমাংশ)।

এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো-হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।