মালয়েশিয়ায় জনশক্তি রফতানি : প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৭ এএম, ১১ আগস্ট ২০১৫
ফাইল ছবি

সফরকারী মালয়েশিয়ার কারিগরি প্রতিনিধি দলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে আজ দ্বিপক্ষীয় বৈঠকে বসছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বেসরকারি বিজনেস টু বিজনেস (বিটুবি) পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করতেই এই বৈঠক।

রোববার মালয়েশিয়ার এই প্রতিনিধি দলটি তিন দিনের সফরে ঢাকায় পৌঁছে। সফররত চার সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন মালয়েশিয়ার অভিবাসন সংক্রান্ত মহাপরিচালক দাতু মোস্তাফা বিন ইব্রাহিম।

আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি প্রতিনিধি দলের সদস্যরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন আজ। এছাড়া বেসরকারি রিক্রুটিং এজেন্সিগুলোর সংগঠন বায়রার সঙ্গেও বৈঠক করতে পারে প্রতিনিধি দলটি।

সোমবার জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) মহাপরিচালক বেগম সামসুন্নাহারের সঙ্গে বৈঠক করেন মালয়েশিয়ার প্রতিনিধি দলের সদস্যরা।

বৈঠক সম্পর্কে বিএমইটি মহাপরিচালক সাংবাদিকের বলেন, আমরা মালয়েশিয়ার প্রতিনিধি দলকে বলেছি যে, বাংলাদেশ কর্মী পাঠানোর আগে ১০ দিনের একটি প্রশিক্ষণ দিয়ে থাকে। বাংলাদেশে বর্তমানে ৭১টি প্রশিক্ষণ কেন্দ্র আছে। সেখানে এই প্রশিক্ষণ দেয়ার পর বাংলাদেশ চাহিদা মোতাবেক কর্মী মালয়েশিয়ায় পাঠাতে পারবে।

অভিবাসন ব্যয় নিয়েও আলোচনা হয় বলে জানা গেছে। বিএমইটি মহাপরিচালক বলেন, অভিবাসন ব্যয় ৬৫ হাজার টাকার বেশি হবে না। মালয়েশিয়া আগামী তিন বছরে বিভিন্ন খাতে বিটুবি পদ্ধতিতে বাংলাদেশ থেকে ১৫ লাখ কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।