জেরুজালেম থেকে তেল আবিবে দূতাবাস ফিরিয়ে নেবে প্যারাগুয়ে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৮

লাতিন আমেরিকার দেশ প্যারাগুয়ে বায়তুল মুকাদ্দাস শহর থেকে দূতাবাস তেল আবিবে ফিরিয়ে নেবে বলে ঘোষণা দিয়েছে। গত মে মাসে প্যারাগুয়ের সাবেক প্রেসিডেন্ট হোরাসিও কারতেজ মার্কিন সরকারকে অনুসরণ করে তার দেশের দূতাবাস বায়তুল মুকাদ্দাস শহরে স্থানান্তর করেছিলেন।

বুধবার প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী লুইস আলবার্তো ক্যাস্তিগলিওনি রাজধানী আসানসিওনে এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে একটি বৃহত্তর, স্বচ্ছ ও টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে ক্রমবর্ধমান আঞ্চলিক কূটনৈতিক প্রচেষ্টা চলছে প্যারাগুয়ে তাতে অবদান রাখতে চায়। শিগগিরই লাতিন আমেরিকার দেশটির দূতাবাস তেল আবিবে ফিরিয়ে নেয়া হবে বলে জানান
তিনি।

গত মে মাসে প্যারাগুয়ের তৎকালীন প্রেসিডেন্ট কার্তেজ দূতাবাস স্থানান্তর প্রক্রিয়ায় অংশ নিতে নিজে বায়তুল মুকাদ্দাসে ছুটে গিয়েছিলেন। বর্তমান প্রেসিডেন্ট মারাও আব্দো গতমাসে দায়িত্ব গ্রহণ করার পর দূতাবাস আগের জায়গায় ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হলো। কার্তেজ ও আব্দো দু’জনই প্যারাগুয়ের ক্ষমতাসীন রক্ষণশীল ‘কলোরাডো’ পার্টির নেতা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের ৬ ডিসেম্বর মুসলমানদের প্রথম ক্বিবলা সমৃদ্ধ শহর বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপর চলতি বছরের ১৪ মে বায়তুল মুকাদ্দাসে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয়। মুসলিম বিশ্বের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ট্রাম্প প্রশাসনের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।