চিলির প্রধান তামাখনি বন্ধ ঘোষণা


প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১০ আগস্ট ২০১৫

চিলির রাষ্ট্রীয় প্রধান তামাখনি ও বিশ্বের শীর্ষ তামা উৎপাদক কোডেলকোর অন্যতম একটি বৃহত্তম স্থাপনার কার্যক্রম রোববার ঝড়ের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে। ওই ঝড়ে পাঁচ জনের প্রাণহানির পর এ ঘোষণা দেয়া হয়।

কোডেলকোর এক বিবৃতিতে বলা হয়, গ্রীনিচ সময় ১৭ টায় চুকুইকামাতা খনিতে কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। কারণ প্রবল বৃষ্টিপাতে শ্রমিকদের জন্য খনিতে কাজ করা খুবই কঠিন হয়ে পড়েছে। সান্তিয়াগোর ১ হাজার ৬৫০ কি.মি. উত্তরে চুকুইকামাতা খনি অবস্থিত। এ খনি থেকে বছরে ৩ লাখ ৩৯ হাজার মেট্রিক টন তামা উৎপাদিত হয়।

কোডেলকো বিশ্বের ১১ শতাংশ তামা উৎপাদন করে। উত্তরাঞ্চলের আতাকামা এলাকায় কোডেলকোর অপর একটি স্থাপনায় শ্রমিকদের ধর্মঘটের কারণে প্রায় তিন সপ্তাহ কার্যক্রম বন্ধ রয়েছে।

চিলি বিশ্বের এক নম্বর তামা উৎপাদনকারী দেশ এবং বিশ্বের এক তৃতীয়াংশ তামা দেশটি উৎপাদন করে।

জাতীয় জরুরি কার্যালয় জানায়, উত্তরাঞ্চলের আন্তোফাগাসতা এলাকায় প্রবল বর্ষণে ভূমিধসে তিন জনের প্রাণহানি হয়েছে। এছাড়া ভালপারাইসো এলাকায় আরো দুই জন মারা গেছে।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।