তুরস্কে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৯


প্রকাশিত: ০৬:৪১ এএম, ০৮ অক্টোবর ২০১৪

তুরস্কে সরকারবিরোধী বিক্ষোভে মঙ্গলবার কমপক্ষে ৯ জন কুর্দি বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। আইএস যোদ্ধাদের আগ্রাসন হতে কুর্দি অধ্যুষিত সিরিয়ার শহর কোবানি রক্ষায় আরও ভূমিকা রাখার দাবিতে তুরস্কে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তুরস্কের কুর্দি অধ্যুষিত পূর্ব ও দক্ষিণ প্রদেশে বিক্ষোভকারীরা গাড়িতে আগুন ধরিয়ে ও রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। অন্যদিকে পুলিশ তাদেরকে ছত্রখান করতে টিয়ারসেল ও পানির বোতল ছোড়ে।

দেশটির রাজধানী আঙ্কারা এবং বৃহত্তম নগর ইস্তাম্বুলেও বিদ্রোহ ছড়িয়ে পড়ে। বুধবার গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে দেশটির সরকার জানায়, বিক্ষোভের সময় কমপক্ষে ১০০ জনকে আটক করা হয়েছে। এছাড়া ৮ পুলিশ কর্মকর্তাসহ ৩০ জন আহত হয়েছেন।

দক্ষিণ প্রদেশের সবচেয়ে বড় কুর্দি শহর ডায়ারবাকিরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে ৫ জন নিহত হয়েছেন। এছাড়া পূর্ব প্রদেশের ভার্তো শহরে একজন, দক্ষিণ প্রদেশের সিরিট শহরে দুইজন ও বাটম্যান শহরে একজন নিহত হয়েছে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে। এদিকে তুরস্ক সরকার কুর্দি অধ্যুষিত ডায়ারবাকির, সিরিটসহ কয়েকটি স্থানে কারফিউ ঘোষণা করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।