সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি হারালেন মরক্কোর খতিব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৯ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

জুমার নামাজের খুতবায় সৌদি রাজতন্ত্রের সমালোচনা করায় মরক্কোর পূর্বাঞ্চলীয় একটি মসজিদের খতিবকে বরখাস্ত করা হয়েছে। আরবি দৈনিক আল-কুদস আল-আরাবির সূত্র দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পার্স টুডে।

খবরে বলা হয়েছে, মরক্কোর পূর্বাঞ্চলীয় বারকেন শহরের প্রখ্যাত খতিব আব্দুল হামিদ নাজ্জারিকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের দাবি, জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বিষয়ের অবতারণা করার কারণে নাজ্জারিকে বরখাস্ত করা হয়েছে।

আব্দুর রহমান নাজ্জারি শুক্রবারের জুমার নামাজের খুতবায় সৌদি আরবের জনগণের ওপর সেদেশের রাজতান্ত্রিক সরকারের দমনপীড়নের নিন্দা জানান। সেই সঙ্গে ইয়েমেনের নিরস্ত্র জনগণের ওপর সৌদি হামলারও সমালোচনা করেন। শিগগিরই সৌদি রাজতন্ত্রের পতন হবে এবং কাবা শরীফ আলে-সৌদ রাজবংশের দখলমুক্ত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ মরক্কো সৌদি আরবের মিত্র হিসেবে পরিচিত এবং দারিদ্র্য পীড়িত ইয়েমেনে গত তিন বছরেরও বেশি সময় ধরে চলা সৌদি আগ্রাসনের প্রতি সমর্থন জানিয়েছে রাবাত। মরক্কোর রাজার জারি করা ফরমান অনুযায়ী, সেখানে সৌদি সরকারের সমালোচনা নিষিদ্ধ।

মরক্কোর সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে, জুমার নামাজের খতিবকে ‘নিরপেক্ষ আলোচনা’ করতে হবে।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।