ইরান সফরে ব্রিটিশ সহকারী পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৮

পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর প্রথমবারের মতো ইরান সফরে গেছেন যুক্তরাজ্যের জুনিয়র পররাষ্ট্রমন্ত্রী। দুদিনের এক সফরে শনিবার (১ সেপ্টেম্বর) তেহরানে ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন তিনি।

ইরানের একটি টেলিভিশন চ্যানেলের খবরে এ তথ্য জানানো হয়েছে। তেহরানের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনরায় আরোপিত নিষেধাজ্ঞার মাঝে ব্রিটেন এবং পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী অন্য ইউরোপীয় দেশগুলো চুক্তিটি টিকিয়ে রাখার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ব্রিটিশ জুনিয়র পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস্টার বার্ট তেহরানে দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগছির সঙ্গে বৈঠক করেন। ইরানের ওই টেলিভিশন চ্যানেল বলছে, বৈঠকে মূলত দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, দ্বিপাক্ষিক অর্থনীতি ও আর্থিক লেনদেনের প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। এছাড়া দুই দেশের আঞ্চলিক উন্নয়ন নিয়েও আলোচনা করেন তারা।

ইরান সফরে যাওয়ার আগে ব্রিটিশ এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, যতদিন ইরান পরমাণু চুক্তির অধীনে তার প্রতিশ্রুতি পূরণ করবে, আমরাও আমাদের দিক থেকে প্রতিশ্রুতি রক্ষা করবো। কেননা আমরা বিশ্বাস করি এটাই এই অঞ্চলের একটা নিরাপদ এবং ঝুঁকিমুক্ত ভবিষ্যৎ নিশ্চিত করার সর্বোত্তম উপায়। এছাড়া ইরানে আটককৃত দ্বৈত নাগরিকদের বিষয়েও আলোচনা করার আশা প্রকাশ করেন তিনি।

ইরানে আটককৃত থমসন রয়টার্স ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার নাজানিন জাগারি র‌্যাডক্লিফের মুক্তির দাবি জানিয়েছে ব্রিটেন। ২০১৬ সালের এপ্রিলে পারিবারিক সফর শেষে ব্রিটেনে ফেরার সময় তেহরান বিমানবন্দরে মেয়েসহ তাকে আটক করা হয়।

বার্ট তার দুদিনের সফরে বেসরকারি সংস্থার (এনজিও) প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। পাশাপাশি সিরিয়া ও ইয়েমেনে সংঘাতে ইরানের ভূমিকা নিয়ে আলোচনা করার কথা রয়েছে তার।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।