রাখির সোনায় মোদির মুখ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ২৫ আগস্ট ২০১৮

ভারতে রোববার শুরু হচ্ছে রাখিবন্ধন উৎসব। এই উৎসব ঘিরে কয়েকদিন ধরে বেশ সরগরম হয়ে উঠেছে ভারতীয় বাজার। দোকানে শোভা পাচ্ছে বিভিন্ন ধরনের রাখি। তবে একটু অন্য পথে হাঁটলেন দেশটির পশ্চিমাঞ্চল গুজরাটের সুরাটের এক গহনা ব্যবসায়ী।

২২ ক্যারেট সোনা দিয়ে ওই গহনা ব্যবসায়ী তৈরি করেছেন রাখি। এতে অবাক কিছু না থাকলেও এই রাখি ঘিরে চলছে তার জমজমাট ব্যবসা। তবে তার এই জমজমাট ব্যবসার আড়ালে রয়েছে অভিনব এক কৌশল।

সুরাটের এই ব্যবসায়ীর তৈরির রাখিতে খোদাই করা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মুখাবয়ব। অভিনব এই কৌশলে ব্যবসাও জমে উঠেছে প্রচুর।

দোকানে ভিড় করছেন শত শত গ্রাহক। শ্রদ্ধা শাহ নামের এক নারী বলেন, ‘এই নরেন্দ্র ‘মোদি রাখি’ ভাইয়ের হাতে বেঁধে কামনা করব সেও যেন নরেন্দ্র মোদির মতো বড় কিছু হয়।’

সুরাটের ওই গহনা ব্যবসায়ীর নাম মিলন। তিনি বলেন, ‘তিনজনের মুখাবয়ব খোদাই করে ৫০টি রাখি তৈরি করেছেন তিনি। এর মধ্যে ৪৭টি বিক্রি হয়েছে। এখনো অনেকেই এ ধরনের রাখির জন্য অর্ডার করছেন।

এই গহনা ব্যবসায়ী আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দেশের জন্য খুব ভালো কাজ করছেন। দেশের লাখ লাখ মানুষের জন্য তারা অনুপ্রেরণা।’

প্রধানমন্ত্রীর মুখাবয়ব খোদাই করা একটি রাখির দাম ৫০ হাজার টাকা। শুধুমাত্র নেতামন্ত্রীদের ছবি খোদাই করা রাখিই নয়; সুরাটে বিক্রি হয়েছিল সোনার ফয়েলে মোড়া রাখি লাড্ডুও। দাম পড়েছিল ৯ হাজার টাকা কেজি।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।