ট্রাম্পের নির্দেশে উ. কোরিয়া সফর বাতিল পম্পেওর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ২৫ আগস্ট ২০১৮

কিছুদিনের মধ্যেই উত্তর কোরিয়ায় সফরের কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পাওয়ায় উত্তর কোরিয়া সফরের পরিকল্পনা বাতিল করেছেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে বলেছেন, পারমাণবিক কর্মসূচি নিরস্ত্রীকরণে পিয়ংইয়ংয়ের কর্মকাণ্ড যথেষ্ঠ নয়। তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক উত্তেজনার কারণে চীনও উত্তর কোরিয়াকে যথেষ্ঠ চাপ দিচ্ছে না।

এর আগে গত জুনে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে এক বৈঠক শেষে ট্রাম্প বলেছিলেন উত্তর কোরিয়া আর পরমাণু হুমকির দেশ নেই।

তাছাড়া ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কেন্দ্র ধ্বংস করেছে। তবে মার্কিন কর্মকর্তাদের দাবি, উত্তর কোরিয়া গোপনে নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ করছে।

এছাড়া জাতিসংঘের পরমাণু বিষয়ক সংস্থাও (আইএইএ) জানিয়েছে যে, উত্তর কোরিয়া তাদের পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে। আগামী সপ্তাহেই পিয়ংইয়ংয়ে সফর করার কথা ছিল পম্পেওর।

সেখানে উত্তর কোরিয়ার নতুন দূত স্টিফেন বেইজুন ফোর্ডের সঙ্গে তার সাক্ষাতের কথা ছিল। এটা হতো তার চতুর্থ সফর। তবে এই সফরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে তার সাক্ষাত হওয়ার কথা ছিল না।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।