মদপানে প্রতি ১০ জনে একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৪ আগস্ট ২০১৮

সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, ১৫ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে প্রতি ১০ জনের মধ্যে একজনের মৃত্যুর কারণ মদ। ১৯৯০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ১৯৫টি দেশে স্বাস্থ্যের ওপর মদের প্রভাব নিয়ে সমীক্ষা চালানো হয়।

ওই গবেষণায় দেখা গেছে, বিশ্বে ২৮ লাখ মানুষের মৃত্যুর কারণ মদ্যপান। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মদের কোনও নিরাপদ মাত্রা নেই এবং এর খারাপ প্রতিক্রিয়াই বেশি। বিশেষকরে, ক্যান্সারে এর প্রতিক্রিয়া সবচেয়ে বেশি।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ম্যাক্স গ্রিসওল্ড বলছেন, আগে বলা হত কিছু ক্ষেত্রে মদ খেলে স্বাস্থ্যরক্ষা হয়। কিন্তু এখন দেখা যাচ্ছে, মদের যে কোনও মাত্রাই স্বাস্থ্যের ওপর বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। শুরুতে দিনে এক পেগ, তারপর পেগের পরিমাণ বাড়তে থাকে। সেটাই মাত্রাছাড়া হয়ে পড়ে ক্রমশ।

বিশ্বে প্রতি তিনজনে একজন মদ্যপান করে। এর মধ্যে নারীরাও আছেন। গড়ে দিনে পুরুষরা মদ খায় ১.৭ পেগ আর নারীরা ০.৭৩ পেগ। ২০১৬ সালে মৃত্যুর বিভিন্ন কারণের তালিকায় অ্যালকোহল রয়েছে সাত নম্বরে। এতে কম বয়সে মারা যাচ্ছে ৬.৮ শতাংশ পুরুষ এবং ২.২ শতাংশ নারী। বিশ্বে মদ্যপান নিয়ন্ত্রণের ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।