লিভার প্রতিস্থাপনে শীর্ষস্থানে ইরান


প্রকাশিত: ১১:৫০ এএম, ০৯ আগস্ট ২০১৫

যকৃত বা লিভার প্রতিস্থাপনের জন্য বিশ্বের শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে ইরান। গত বছর ইরানের শিরাজ শহরের চিকিৎসকরা ৫০০ লিভার প্রতিস্থাপন করেছেন। চলতি বছর এই সংখ্যা ৬০০ ছাড়িয়ে যাবে বলে ইরানের হাই ট্র্যান্সপ্ল্যান্ট কাউন্সিল বা উচ্চ প্রতিস্থাপন পরিষদ জানিয়েছে।

পরিষদের সদস্য আলি মালেক হোসাইনি জানিয়েছেন, গড়ে প্রতি বছর শিরাজে ৩০০ লিভার প্রতিস্থাপন বা ট্র্যান্সপ্ল্যান্ট হচ্ছে। এছাড়াও চিকিৎসা বিষয়ক শিক্ষার জন্য বিখ্যাত এই শহরে প্রতি বছর অগ্ন্যাশয় অস্ত্রোপচার এবং অন্যান্য অঙ্গ প্রতিস্থাপনও করা হচ্ছে।

শিরাজ চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের ট্র্যান্সপ্ল্যান্ট বিভাগের প্রধান মালেক হোসাইনি অত্যন্ত উৎসাহ নিয়ে জানিয়েছেন, শিরাজে এ সংক্রান্ত বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ট্র্যান্সপ্ল্যান্ট বিষয়ে মধ্যপ্রাচ্যের বহু দেশের ছাত্র এবং বিশেষ করে সুদান, তাজিকিস্তান, লেবানন, ইরাক ও সিরিয়ার ছাত্ররা শিরাজে এসে প্রশিক্ষণ নিচ্ছেন।

আরএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।