‘অবৈধ বসবাসকারীরা ভারত না ছাড়লে কাশ্মিরের মতো পরিস্থিতি হবে’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ১১ আগস্ট ২০১৮

ভারতে বিতর্কিত নাগরিক তালিকার পক্ষে এবার সাফাই গাইলেন দেশটির অন্যতম যোগগুরু বাবা রামদেব। তিনি বলেছেন, অবৈধভাবে বসবাসকারী প্রত্যেকটি মানুষের অবিলম্বে ভারত ছেড়ে চলে যাওয়া উচিৎ। প্রায় ৩০ থেকে ৪০ লক্ষ মানুষ অবৈধভাবে বসবাস করছেন ভারতে। এদের অবশ্যই চলে যাওয়া উচিৎ।

শুক্রবার ভারতের হরিয়ানা রাজ্যের রোহতক জেলার দয়ানন্দ মঠের একটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রামদেব বলেন, রোহিঙ্গা, বাংলাদেশি বা পাকিস্তানি- সকলেরই এদেশে থেকে ফিরে যাওয়া উচিৎ। অবৈধ অভিবাসীরা দেশ না ছাড়লে এদেশে কাশ্মিরের মতো পরিস্থিতি তৈরি হবে। কাশ্মির সমস্যার সমাধান আজ পর্যন্ত হয়নি তাই দ্বিতীয়বার এই পরিস্থিতি এড়াতে নাগরিক তালিকার হওয়া খুবই প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

দেশটির দলিত ও পিছিয়ে পড়া গোষ্ঠীর উন্নয়নে সরকারের গৃহীত সংরক্ষণ ব্যবস্থা নিয়েও মন্তব্য করেছেন রামদেব। তিনি বলেন, শুধু দলিত ও পিছিয়ে পড়া গোষ্ঠীর জন্য সংরক্ষণ- এই নিয়মের পরিবর্তন হওয়া দরকার। দেশে দারিদ্র্য না মিটলে, সংরক্ষণ সমস্যাও মিটবে না। কাজেই সব শ্রেণির মানুষদেরই সংরক্ষণ দেয়া উচিৎ তবে এই সমস্যার সমাধান হবে।

এমবিআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।