জেলের জালে ধরা পড়ল সাড়ে পাঁচ লাখের মাছ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ০৭ আগস্ট ২০১৮

মাছটির ওজন ৩০ কেজি। ঘোল নামের আর ৩০ কেজি ওজনের এ মাছটি বিক্রি হয়েছে সাড়ে পাঁচ লাখ রুপিতে। রোববার ভারতের মুম্বাইয়ের পালঘর উপকূলে দুই ভাই মহেশ মেহের ও ভারত মেহেরের জালে মাছটি ধরা পড়ে।

ওষুধ তৈরির উপাদান হিসেবে পূর্ব এশিয়ায় মাছটির বেশ চাহিদা রয়েছে। অনেকটা সিলভার কার্পের মতো দেখতে মাছটির বৈজ্ঞানিক নাম প্রটোনিবিয়া ডিয়াক্যান্থাস। অনেকে একে ‘স্বর্ণ হৃদয়ের মাছ’ বলেও অভিহিত করে থাকেন।

মালকম কাসুগর নামের এক জেলে জানান, দামি এ মাছটি কয়েকটি গ্রেড অনুযায়ী বিক্রি হয়। সর্বনিম্ন গ্রেডের এক কেজি ওজনের একটি মাছ ৮০০-১০০০ রুপিতে বিক্রি হয়ে থাকে। উইলিয়াম গাব্রি নামের আরেক জেলে জানান, এর আগে গত মে মাসে উচ্চ গ্রেডের একটি ঘোল মাছ ৫ লাখ ১৬ হাজার রুপিতে বিক্রি হয়েছে।

বলা হয়ে থাকে, ঘোল মাছের ত্বক উচ্চ মাত্রার কোলাজেন প্রোটিনের উৎস। কোলাজেন ফাংশনাল খাদ্য প্রস্তুত, প্রসাধন সামগ্রী উৎপাদন ও ওষুধ তৈরির উপাদান হিসেবে বহুল ব্যবহৃত। এছাড়া পাখনা সলিউব্যল স্টিচ ও মদ পরিশোধনে ব্যবহার করা হয়ে থাকে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, মাছটি জালে ধরা পড়ার পর নিলামে তোলা হয়। নিলামে তোলার ২০ মিনিটের মধ্যে মাছটি বিক্রি হয়ে যায়।

india

তবে মাছটি পাঁচ লাখ টাকায় বিক্রি করতে পেরে বেশ উচ্ছ্বসিত মেহের ভাতৃদ্বয়। এ ব্যাপারে মহেশ বলেন, ‘সমুদ্রে মাছ ধরতে আসলে প্রত্যেক জেলেরই আশা থাকে যেন তার জালে একটি ঘোল মাছ ধরা পড়ে। তবে এখন ঘোল মাছ ধরা পড়ে না বললেই চলে। এমতাবস্থায় বড় ধরনের একটি ঘোল মাছ পাওয়া ভাগ্যের ব্যাপার।’

তিনি বলেন, ‘মাছ বিক্রির এ টাকা আমার আর্থিক সংকট দূর করতে কাজে লাগবে। আমি এ টাকা দিয়ে মাছ ধরার নৌকা ও জাল ঠিক করব।’

মেহের ভাতৃদ্বয় জানান, তারা দুই দশক ধরে সমুদ্রে মাছ ধরছেন। এর আগে শুধু শুনেছেন জালে ঘোল মাছ ধরা পড়ে। তবে তারা কখনও এর আগে এ মাছের দেখা পাননি।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ, বার্মা, জাপান,পাপুয়া নিউগিনি, অষ্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলে ঘোল মাছ পাওয়া যায়। 

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।