আবারো ব্লগার খুন!


প্রকাশিত: ০৮:৪৬ এএম, ০৭ আগস্ট ২০১৫

রাজধানীর উত্তর গোড়ান এলাকায় নীলান্দ্রী চট্টোপাধ্যায় নিলয় (৪০) নামে এক ব্লগারকে গলাকেটে খুন করেছে কয়েকজন দুর্বৃত্ত। শুক্রবার দুপুরে গোড়ানের ৮ নম্বর রোডের পানির পাম্পের গলিতে ১৬৭ নম্বর বাড়ির ৫ তলার ঘর থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। নিলয়ের গলায় এবং ঘাড়ে ধারালো অস্ত্রের দ্বারা জখমের চিহ্ন পাওয়া গেছে।

এই হত্যাকাণ্ডের মধ্য দিয়ে দুই মাসের মাথায় আবারো ব্লগার খুনের ঘটনা ঘটলো।  

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-কমিশনার (ডিসি) মুন্তাসিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিলয় বিভিন্ন ব্লগে লেখালেখি করেতেন। পেশায় তিনি একজন এনজিও কর্মকর্তা ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠনের সদস্য ছিলেন।

নিলয়ের স্ত্রী আশা জানান, শুক্রবার দুপুরে তার ঘরে বাড়ি ভাড়া নেয়ার নাম করে ৩ জন ব্যক্তি আসেন। ওই ব্যক্তিরা জোরপূর্বক ঘরে ঢুকে তার (আশা) ছোট বোন তন্নিকে রান্না ঘরে বন্ধ করে রাখেন। পরে আশাকে বারান্দায় আটকে রেখে একজন দাড়িওয়ালা লোক নিলয়কে কুপিয়ে হত্যা করে।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ক্রাইম শাখার যুগ্ম কমিশনার কৃষ্ণ পদ রায় এ হত্যাকাণ্ডকে ‘পুর্বপরিকল্পিত’ বলেছেন। তিনি জানান, ৪-৫ জন  দুর্বৃত্ত এই হত্যাকাণ্ডে অংশ নেন। সাধারণত নামাজের সময় রাজধানীর বাড়িগুলো পুরুষ শূন্য থাকে, এই সুযোগে দুর্বৃত্তরা ঘরে ঢুকে নিলয়কে হত্যা করে।

এখনো পর্যন্ত কোনো জঙ্গি সংগঠন এঘটনার সঙ্গে নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করেনি। এছাড়া এখন পর্যন্ত কাউকে আটকও করতে পারেনি পুলিশ।

পেশাগত জীবনে নিলয় একজন এনজিও কর্মকর্তা হলেও তিনি ব্লগে লেখালেখি করতেন। গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মীও ছিলেন তিনি। নিলয়কে বিভিন্ন সময় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে হত্যার হুমকি দেয়া হয়েছে। এঘটনায় থানায় গেলে পুলিশ তার অভিযোগ গ্রহণ করেনি বলেও অভিযোগ উঠেছে।

২০১৩ সালে ফারাবি শফিউর রহমান নামে এক জঙ্গি বাংলাদেশে ইসলামবিদ্বেষীদের তালিকায় নিলয়ের নাম উল্লেখ করে একটি পোস্ট দিয়েছিলেন। ব্লগার অভিজিত রায় হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার দায়ে ফারাবিকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে।

শুক্রবার বিকেলে ঘটনাস্থলে গিয়ে হত্যাকাণ্ডের আলামত সংগ্রহ করে ডিএমপির ক্রাইম সিন ইউনিট। এরপর সন্ধ্যায় ময়না তদন্তের জন্য নিহতের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার জাগো নিউজকে বলেন, ‘নিলয় গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী ছিলেন। জুমার নামাজের পর ৪-৫ জন যুবক বাসা দেখার নাম করে ঘরে ঢুকে তাকে খুন করে বলে আমরা জেনেছি’।

ওই বাসার মালিক শামসুল কবির জাগো নিউজকে জানান, দুই বছর আগে নিলয় চ্যাটার্জি নামে এই বাসা ভাড়া নেন নীলান্দ্রী চট্টোপাধ্যায় নিলয়। ছয় হাজার টাকায় ভাড়া নেয়া এই বাসায় স্ত্রী আশাকে নিয়ে থাকতেন নিলয়।

নিলয়ের স্ত্রী আশার বরাত দিয়ে গণজাগরণ মঞ্চের কর্মী শাম্মী হক জাগো নিউজকে জানান, হত্যাকাণ্ডের সময় নিলয় খালি গায়ে লুঙ্গিপড়া অবস্থায় ছিলেন। তাকে হত্যার পর দরজা বন্ধ করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

এ ঘটনার পর নিলয়ের স্ত্রীর চিৎকারে অন্যান্য ফ্ল্যাটের বাসিন্দারা ছুটে আসলে এ নিলয়ের নিথর দেহ পড়ে থাকতে দেখেন বলেও জানান শাম্মী হক।

এর আগে, ফেব্রুয়ারি মাসে রাজধানীতে ব্লগার অভিজিত রায়, মার্চে ব্লগার ওয়াশিকুর রহমান বাবু এবং মে মাসে সিলেটে কুপিয়ে হত্যা করা হয় অনন্ত দাস বিজয়কে। এদের সবার হত্যার দায় স্বীকার করে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম।

# ফারাবির ইসলামবিদ্বেষীদের তালিকায় নিলয়ের নাম!
# যেভাবে হত্যা করা হয়েছে নিলয়কে
# নিলয়ের হত্যা পূর্বপরিকল্পিত : পুলিশ
# নিরাপত্তার বদলে নিলয়কে দেশ ছাড়ার পরামর্শ দিয়েছিলেন পুলিশ
# অভিজিত হত্যাকাণ্ডের বিচার হয়নি, নিলয়েরও হবে না

এআর/জেইউ/একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।