যুক্তরাষ্ট্রে পরিবার ফিরে পেল ১৮শ’ অভিবাসী শিশু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ২৭ জুলাই ২০১৮

আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে ১৮শ’র বেশি অভিবাসী শিশুকে তাদের পরিবারের কাছে ফেরত দেওয়া হয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। এর আগে অভিবাসী শিশুদের ফেরাতে ট্রাম্প প্রশাসনকে সময়সীমা বেঁধে দেয় দেশটির সর্বোচ্চ আদালত।

আদালতের নির্দেশনা অনুযায়ী, মার্কিন অভিবাসী দপ্তরের জিম্মায় থাকা ১৪৪২ শিশুকে তাদের পরিবারের কাছে ফেরত দেয়া হয়েছে এবং বাকি ৩৭৮ শিশুকে ‘উপযুক্ত পরিস্থিতিতে’ ছেড়ে দেয়া হয়ছে বলে জানানো হয়েছে।

কিন্তু এখনো ৭শ’র বেশি শিশুকে পরিবারের কাছে ফেরত পাঠানোর উপযুক্ত বলে মনে করছে না দেশটি। এদের মধ্যে ৪৩১ শিশুর বাবা-মা আর যুক্তরাষ্ট্রে নেই। এর আগে কর্মকর্তারা দেশটিতে বসবাসকারী অনথিভুক্ত প্রাপ্তবয়স্কদের কাছ থেকে ২ হাজার ৫শ’র বেশি শিশুকে আলাদা করে। ফলে বহু শিশু তাদের পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এ বছরের শুরুতে জিরো টলারেন্স নীতির আওতায় মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া শুরু করে ট্রাম্প প্রশাসন। কিন্তু ওই ঘটনার পর থেকে দেশজুড়ে ভয়াবহ প্রতিক্রিয়া শুরু হলে গত মাসেই ওই নীতি স্থগিত করতে বাধ্য হন প্রেসিডেন্ট ট্রাম্প।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।