বিশ্বকে চ্যালেঞ্জ করতে বিজ্ঞানের বিকল্প নেই : মেনন


প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৬ আগস্ট ২০১৫

বেসরকারি বিমান ও পর্যটন বিষয়ক মন্ত্রী রাশেদ খান বলেছেন, আধুনিক বিশ্বকে চ্যালেঞ্জ করতে হলে বিজ্ঞানমুখী শিক্ষার কোনো বিকল্প নেই। জ্ঞানভিত্তিক শিক্ষার প্রাসারের মধ্য মানবকল্যাণ নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে ১৮তম বিজ্ঞানমেলার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। প্রাণ ফ্রুটো-এর সহায়তায় চারদিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

রাশেদ খান মেনন বলেন, বিজ্ঞানের অবিশ্বাস্য অগ্রগতির কারণেই পৃথিবী এগিয়ে যাচ্ছে। মানুষ চাইলেই এখন অসম্ভবকে সম্ভব করতে পারছে। আমাদেরকেও এই চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে।



তিনি বলেন, শৈশব-কৈশোরে উদ্ভাবনী চিন্তা সবচেয়ে বেশি কাজ করে। এই সময় ছেলেমেয়েদের বিশেষ উৎসাহ এবং যোগান দিতে পারলে যে কোনো বিষয় নিয়ে গবেষণা করতে এবং তার ইতিবাচক ফলাফল বয়ে আনতে পারে। এ কারণে স্কুল-কলেজগুলোতে বিজ্ঞান মেলার আয়োজন করা জরুরি, যাতে বিজ্ঞান নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিশেষ আগ্রহ কাজ করে।

মন্ত্রী বলেন, সরকার বিজ্ঞান শিক্ষার উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। বিজ্ঞান শিক্ষার উন্নয়নের মধ্য দিয়েই মানবকল্যাণ নিশ্চিত করতে হবে।

মেলায় সহায়তা করার জন্য প্রাণ ফ্রুটো কোম্পানিকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে তিনি মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রজেক্ট ঘুরে দেখেন এবং আবিষ্কার নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মঞ্জু আরা বেগমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. রফিকুল ইসলাম।



এবারের মেলায় প্রায় চারশর মতো প্রজেক্ট প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে ৫শ শ্রেণি থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা ১৮০ টি প্রজেক্ট, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা ১৫০টি এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীরা ৬৮টি প্রজেক্ট প্রদর্শন করছে।

মেলায় অংশ নেয়া সপ্তম শ্রেণির ছাত্রী উম্মে খাদিজা মিম তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে জাগো নিউজকে বলছিলেন, আমি এবরাই প্রথম বিজ্ঞান মেলায় অংশ নিয়েছি। আমার কাছে খুব ভালো লাগছে। সবার প্রজেক্ট দেখে নতুন কিছু করার আগ্রহ জাগছে।

মেলার আয়োজক কমিটির সাধারণ সম্পাদক মালিহা ইনা বলেন, অন্যবারের মতো এবারও মেলা সফল হবে বলে আশা করছি। শিক্ষার্থীরা অনেক নতুন বিষয় নিয়ে কাজ করেছে।

এএসএস/ এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।