রাজশাহীতে ৩ দিনব্যাপী বনসাই প্রর্দশনী শুরু


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ০৬ আগস্ট ২০১৫

বনসাই একটি জীবন্ত শিল্পকর্ম। বনসাই শিল্পকর্ম আর্ন্তজাতিকভাবে স্বীকৃত, সমাদৃত ও সৌখিন শিল্প হিসেবে এর আলাদা মূল্যায়ন আছে। রাজশাহীতে বনসাই তৈরি করে অনেক বনসাই শিল্পী এখন আর্থিকভাবে লাভবান হচ্ছেন।
 
রাজশাহীতে বৃহস্পতিবার দুপুরে নগরীর সিঅ্যান্ডবি মোড়ে মনিবাজার চত্বরে বনসাই সোসাইটির আয়োজনে তিন দিনব্যাপী ১৬তম বার্ষিক বনসাই প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। প্রদর্শনী চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত।   

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারোয়ার জাহান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এরপর তিনি বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এসময় অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী বনসাই সোসাইটির সভাপতি সৈয়দ মাহফুজ-ই-তৌহিদ টুটুসহ সোসাইটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে ৬৫ জন বনসাই শিল্পীর ২৫০টি বনসাই গাছ স্থান পেয়েছে। এগুলো ব্রুম, কেসকেড, সেমিকেসকেড, ইনফরমাল, ফরমাল, রুটওভাররক ও ল্যান্ডস্ক্যাপ আকারে প্রদর্শন করা হচ্ছে।

প্রদর্শনীতে আমাদের দেশের বট, পাইকর, লাইকর, ম্যাওড়া, তমাল, বাগান বিলাস, তেতুল, কামিনী, বিভিন্ন প্রকার ফাইকাস, কতবেল, ঘুর্নিবীচি, জেট, বৈচি, থাইচেরি, ভাইরেনসহ বিরল প্রজাতির বনসাই গাছ পাওয়া যাচ্ছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

শাহরিয়ার অনতু/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।