ইরানে নাচের অপরাধে কিশোরী গ্রেফতার, প্রতিবাদে আরও নাচ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৯ জুলাই ২০১৮

ইরানে ইনস্টাগ্রামে নাচের ভিডিও আপলোড করে এক কিশোরীর গ্রেফতার হওয়ার পর দেশটির আরও অনেক নারী ঘটনার প্রতিবাদে নাচ করে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করছেন।

যে কিশোরীকে গ্রেফতার করা হয়েছে তার নাম মায়েদেহ হোজাব্রি। ইরানিয়ান ও পশ্চিমা পপ মিউজিকের সঙ্গে নিজের নাচের ভিডিও ইনস্ট্রাগ্রামে আপলোড করে ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছেন তিনি। ইনস্ট্রাগ্রামে তার হাজারো ফলোয়ার রয়েছে।

শুক্রবার অবশ্য ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে হোজাব্রির দোষ স্বীকারের একটি ভিডিও প্রচারিত হয়েছে।

সামাজিক যোগযোগ মাধ্যমে অনেকেই তাকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছেন। বিভিন্ন হ্যাশট্যাগে ঘটনার প্রতিবাদ আসছে, এর একটির অনুবাদ করলে দাঁড়ায় ‘নাচ অপরাধ না।’

নারীদের পোশাকের বিষয়ে ইরান সরকারের কড়া নজর রয়েছে। আর বিপরীত লিঙ্গের কারো সঙ্গে জনসম্মুখে নাচ করা নিষিদ্ধ। তবে নিকটাত্মীয়দের সামনে নাচের অনুমতি রয়েছে।

হোজাব্রি যে ভিডিওটি পোস্ট করেছিলেন সেটি অবশ্য তার বাসাতেই, কিন্তু সেখানে বড় সমস্যা বাঁধিয়েছে তার হিজাব না থাকা।

গেল কয়েক সপ্তাহে নাচের জন্য আরও কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। ইরানে এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়।

বছরের শুরুর দিকেই একটি শপিং মলে কয়েকজন ছেলে-মেয়ের নাচের একটি ভিডিও ফুটেজ প্রকাশ হওয়ার পর মাশাদ শহরের এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল।
বিবিসি।

 

A post shared by MahiMaedeh (@maedeh_hozhabri) on

এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।