হজ রেজিস্ট্রেশন করেছেন সাড়ে ৪ লাখ সৌদি নাগরিক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৩ এএম, ০৬ জুলাই ২০১৮

চলতি বছর পবিত্র হজ পালনের জন্য সাড়ে ৪ লাখ সৌদি নাগরিক রেজিস্ট্রেশন করেছেন। গত ২৫ মে থেকে সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে ইলেকট্রনিক পদ্ধতিতে এ রেজিস্ট্রেশন শুরু হয়, শেষ হয়েছে গত মঙ্গলবার। সৌদি আরব থেকে প্রকাশিত সৌদি গেজেট জাতীয় দৈনিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

রেজিস্ট্রেশনকারীদের মধ্যে ৩ লাখ ৭৫ হাজার উন্নত সুবিধার প্যাকেজ ও ৭৫ হাজার কম বাজেটের হজের জন্য রেজিস্ট্রেশন করেছেন। দেশটির বিভিন্ন শহরের মধ্যে রিয়াদ থেকে সবচেয়ে বেশি নাগরিক হজ রেজিস্ট্রেশন করেছেন। এরপরেই রয়েছে মক্কা ও দাম্মাম।

সূত্রে জানা গেছে, আয় ও আর্থিক অবস্থান অনুযায়ী নাগরিকরা যেন পছন্দের হজ প্যাকেজ গ্রহণ করতে পারে সে লক্ষ্যে ই-হজ পোর্টালে স্থানীয় বিভিন্ন এজেন্সির নাম, তাদের প্যাকেজ, কী কী সুবিধা রয়েছে ও কত খরচ হবে তা প্রকাশ করা হয়। খুব শিগগিরই রেজিস্ট্রেশনকারী নাগরিকদের কাছ থেকে প্রয়োজনীয় খরচ অনলাইনে গ্রহণ করা হবে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবেয়া গত মঙ্গলবার মক্কার বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিক পরিদর্শন করেছেন। এ সময় আসন্ন হজে সৌদি নাগরিকসহ বিশ্বের বিভিন্ন দেশে থেকে আগত হজযাত্রীদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্যকর্মীদের আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন। পরিদর্শনকালে তিনি আরও বলেন, হজযাত্রীদের সেবা প্রদানে প্রয়োজনীয় চিকিৎসা যন্ত্রপাতি, ওষুধ ও জনবল নিয়োগ দেয়া হবে।

উল্লেখ্য, হাজিদের সেবা প্রদানে মক্কা ও অন্যান্য শহরে ২৫টি জেনারেল হাসপাতাল, ১৫৫টি স্বাস্থ্য কেন্দ্রসহ ৫ হাজার শয্যা প্রস্তুত করা হচ্ছে। এছাড়া ছোট-বড় মিলিয়ে ১৮০টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হচ্ছে।

এমইউ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।