উগ্র হিন্দুত্ববাদীদের হেনস্থার শিকার রাষ্ট্রপতি কোবিন্দ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৮ জুন ২০১৮

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তার স্ত্রী সবিতা কোবিন্দ দেশটির উড়িষ্যা প্রদেশের বিখ্যাত জগন্নাথ মন্দির সফরে গিয়ে উগ্রপন্থী হিন্দুত্ববাদীদের হেনস্থার শিকার হয়েছেন। এ ঘটনার পর নিম্নবর্গের দলিতরা প্রশ্ন তুলে বলেছেন, দলিতরা দেশের প্রথম শ্রেণির নাগরিক হলেও মন্দিরে কি সম্মান পাওয়ার যোগ্য নন?

এর আগে রাজস্থানের একটি মন্দিরেও ভারতের এই রাষ্ট্রপতি দম্পতিকে প্রবেশে বাধা দেয়া হয়েছিল। মন্দিরের সিঁড়িতে বসে পূজা করার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পরে। পরবর্তীতে বলা হয়, সবিতা কোবিন্দের পায়ে ব্যথা থাকায় তিনি মন্দিরে প্রবেশ করতে পারেন নাই। যে কারণে সিঁড়িতে বসেই পূজা করেন তিনি।

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে বলছে, তিন মাস আগে উড়িষ্যার জগন্নাথ মন্দিরে প্রথমবারের মতো যান রাষ্ট্রপতি দম্পতি। কিন্তু সেখানে গিয়ে রাম নাথ কোবিন্দ ও সবিতা কোবিন্দ হেনস্থার শিকার হন।

টাইমস অব ইন্ডিয়া বলছে, গত ১৮ মার্চ রাষ্ট্রপতি দম্পতি মন্দিরের পবিত্র স্থানে প্রবেশ করতে যান; এসময় মন্দিরের একদল কর্মী তাদের পথ আটকে দেন। এমনকি ফার্স্ট লেডি সবিতা কোবিন্দকে ধাক্কা দেয় মন্দিরের কর্মীরা।

পরের দিন (১৯ মার্চ, ২০১৮) স্বেচ্ছাসেবকদের এমন আচরণের কড়া প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রপতি ভবন থেকে পুরির কালেক্টর অরবিন্দ আগারওয়াল বরাবর একটি নোটিশ পাঠানো হয়। এই নোটিশ পাওয়ার পর গত ২০ মার্চ শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে বসেন।

উড়িষ্যার জগন্নাথ মন্দিরের এই ঘটনা প্রকাশ্যে এসেছে মঙ্গলবার। স্থানীয় সংবাদমাধ্যম প্রগতিবাদী বলছে, পুরি জগন্নাথ মন্দিরের ভেতরের রত্ন সিংহাসনের কাছে গিয়েছিলেন রাষ্ট্রপতি। এসময় খুনতিয়া মেকাপ স্বেচ্ছাসেবকরা তাকে কোনো জায়গা দেয়নি। দেবী দর্শনের সময় রাষ্ট্রপতি দম্পতির সঙ্গে চিৎকার চেচামেচি করেন স্বেচ্ছাসেবকরা।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।