মার্কিন পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপের অভিযোগ ভারতের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৭ জুন ২০১৮

ভারতের বিরুদ্ধে অতিরিক্ত শুল্ক আরোপের অভিযোগ এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্য উচ্চপর্যায়ের বৈঠক হওয়ার কথা। তার আগেই মার্কিন পণ্যের উপর ভারত মাত্রাতিরিক্ত শুল্ক চাপাচ্ছে বলে অভিযোগ করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার দাবি, ভারতের মতো বেশ কয়েকটি দেশ মার্কিন পণ্যের উপর ১০০ শতাংশ শুল্ক চাপাচ্ছে।

বস্তুত শুল্ক নিয়ে সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের সম্পর্কের অবনতি ঘটেছে। ইউরোপও যুক্তরাষ্ট্রের ওপর ক্ষুব্ধ। কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের বন্ধুত্বেও ফাটল ধরেছে। বানিজ্য সংঘাতের কারণেই দু'দেশের সম্পর্ক দিন দিন অবনতির দিকে যাচ্ছে। একই ঘটনার রেশ ধরে চীন এবং যুক্তরাষ্ট্রের সম্পর্কেও চিড় ধরেছে।

কিছু দিন আগেই ভারত থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের উপর চাপানো মার্কিন শুল্কের প্রতিবাদে আগেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বারস্থ হয়েছিল ভারত সরকার। পাল্টা আক্রমণ হিসেবে দিল্লিও সম্প্রতি ২৯টি মার্কিন পণ্যের উপর আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করে। যার মধ্যে রয়েছে চিংড়ি, আপেল, গাড়িসহ আরও বেশ কিছু পণ্য।

আগামী সপ্তহেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের বৈঠক হওয়ার কথা। কিন্তু তার আগেই ভারতের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগে দিল্লি বিস্মিত।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ভারতের মতো বেশ কয়েকটি দেশ মার্কিন পণ্যের উপর ১০০ শতাংশ শুল্ক চাপিয়েছে। তার দাবি, সেই শুল্ক প্রত্যাহার করতে হবে। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে ব্যাংক হিসেবে ভেবে ছিনতাইয়ের চেষ্টা চালাচ্ছে বেশ কয়েকটি দেশ।

তিনি বলেন, চীনের সঙ্গে বাণিজ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্যেও। কিন্তু এ ঘটনা চলতেই থাকবে, তা হতে পারে না।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।